হোমবিনোদনভার্চুয়াল মাধ্যমে একান্ত আলাপচারিতায় জয়শ্রী-কৌশিকী

ভার্চুয়াল মাধ্যমে একান্ত আলাপচারিতায় জয়শ্রী-কৌশিকী

ভার্চুয়াল মাধ্যমে একান্ত আলাপচারিতায় জয়শ্রী-কৌশিকী

কৌশিকী চক্রবর্তী। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে পাতিয়ালা ঘরানার এই শিল্পী পরিচিত নাম। অন্যদিকে, মুম্বইবাসী জয়শ্রী রামনাথ কর্নাটকী শাস্ত্রীয় সঙ্গীতে একটি বিশিষ্ট নাম।

দুই দিকপাল শিল্পীর খোলামেলা কথোপকথনে প্রাণবন্ত হয়ে উঠল ‘সুর অউর সাজ’ অনুষ্ঠান। ভার্চুয়াল মাধ্যমে ভারত সরকারের পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রের সহযোগিতায় এই অনুষ্ঠানের আয়োজন করেছিল প্রভা খৈতান ফাউন্ডেশন।

একান্ত আলাপচারিতায় জয়শ্রীর কাছে কৌশিকী জানতে চান, কলকাতায় জন্ম, তবু তাঁকে কেন ‘বোম্বে জয়শ্রী’ বলে ডাকা হয়। জবাবে জয়শ্রী বলেন, “দক্ষিণের রাজ্যগুলিতে জায়গার সঙ্গে শিল্পীকে এক করে দেখা হয়। এক রিভিউতে আমাকে বম্বে জয়শ্রী বলে উল্লেখ করা হয়েছিল। তারপর থেকে এটিই মুখে মুখে চালু হয়ে যায়।”

সঙ্গীতের পরিবেশেগ জয়শ্রীর বেড়ে ওঠা। বাবা-মা দুজনেই সঙ্গীতের শিক্ষক। বাড়িতে সারাক্ষণই শিক্ষার্থীদের ভিড়। জয়শ্রী মনে করেন, “এক এক প্রজন্মে শিক্ষাদানের পদ্ধতি এক একরকম। তবে প্রজন্মের পর প্রজন্ম ধরে সঙ্গীতের ধারা প্রবহমান।”

বাড়িতে সঙ্গীতে হাতেখড়ি হলেও পরবর্তীতে জয়শ্রী তালিম নিয়েছেন বালামণি আম্মার কাছে। চেন্নাইয়ে থাকার সময় লালগুড়ি জয়রমনের কাছেও সঙ্গীতের পাঠ নিয়েছেন তিনি।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img