হোমদেশModi : সৈনিক স্কুলে পড়বে মেয়েরাও, লালকেল্লায় ঘোষণা মোদির

Modi : সৈনিক স্কুলে পড়বে মেয়েরাও, লালকেল্লায় ঘোষণা মোদির

Modi : সৈনিক স্কুলে পড়বে মেয়েরাও, লালকেল্লায় ঘোষণা মোদির

৭৫তম স্বাধীনতা দিবসে উল্লেখযোগ্য ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi)। এবার সেনা স্কুলে পড়তে পারবে মেয়েরাও।

রবিবার ৭৫তম স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী জানান, এখন থেকে দেশের আর্মি স্কুলগুলিতে ভর্তি হতে পারবে মেয়েরাও। মোদি বলেন, “সেনা স্কুলে ভর্তি নিয়ে মেয়েদের কাছ থেকে অনেক চিঠি পেয়েছি। তাই সৈনিক স্কুলগুলির দরজা মেয়েদের জন্যও খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে সবার স্বপ্নপূরণ হবে। কাউকে হতাশ হতে হবে না।”

এতদিন সৈনিক স্কুলগুলিতে (Army School) শুধুমাত্র ছেলেদেরই ভর্তির সুযোগ ছিল। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির বয়স ছিল ১০ থেকে ১১ বছর। আর নবম শ্রেণিতে ভর্তির বয়স ১৩-১৪ বছর। দেশের সন্তানরা অল্প বয়স থেকেই যাতে সেনাবাহিনীতে যোগদানের উপযুক্ত হয়ে উঠতে পারে, সেই লক্ষ্যেই এই স্কুলের প্রতিষ্ঠা।

এখন দেশে ৩৩টি সৈনিক স্কুল রয়েছে। এগুলির পরিচালনার দায়িত্বে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা সৈনিক স্কুল সোসাইটি।

২০১৮-’১৯ শিক্ষাবর্ষে মিজোরামের একটি সৈনিক স্কুলের দরজা মেয়েদের জন্য খুলে দেওয়া হয়েছিল। এরপর আরও বেশ কয়েকটি সৈনিক স্কুলেও একই ব্যবস্থা কার্যকর করা হয়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img