হোমআন্তর্জাতিকশুধু ভারত নয়, বিশ্বের আরও ৫টি দেশের আজ স্বাধীনতা দিবস, জানেন কি?

শুধু ভারত নয়, বিশ্বের আরও ৫টি দেশের আজ স্বাধীনতা দিবস, জানেন কি?

শুধু ভারত নয়, বিশ্বের আরও ৫টি দেশের আজ স্বাধীনতা দিবস, জানেন কি?

দেশজুড়ে আজ উদযাপিত হচ্ছে ৭৫তম স্বাধীনতা দিবস। ১৯৪৭ সালে আজকের দিনেই স্বাধীনতার স্বাদ পেয়েছিল ভারত। তবে শুধু ভারত নয়, ১৫ই অগাস্ট স্বাধীন হয়েছিল বিশ্বের আরও ৫টি দেশ। দেশগুলি হল, উত্তর ও দক্ষিণ কোরিয়া, বাহরিন, লিচেনস্টাইন এবং কঙ্গো।

উত্তর ও দক্ষিণ কোরিয়া : ১৯৪৫ সালের ১৫ অগাস্ট দ্বিতীয় বিশ্বযুদ্ধে মার্কিন ও সোভিয়েত রাশিয়ার কাছে আত্মসমর্পণ করে জাপান। কোরিয়ায় পতন হয় জাপানি উপনিবেশের। এর তিন বছর পর সোভিয়েত সমর্থিত উত্তর কোরিয়া ও মার্কিন সমর্থিত দক্ষিণ কোরিয়ার জন্ম হয়। প্রতি বছর এই দিনে দুই কোরিয়ায় জাপান বিজয় দিবস বা জাতীয় স্বাধীনতা দিবস পালিত হয়।

বাহরিন : ব্রিটিশদের শৃঙ্খলমুক্ত হয়ে আজকের দিনে স্বাধীনতা লাভ করেছিল মধ্যপ্রাচ্যের এই দেশটি। ১৯৭১ সালে ১৫ অগাস্ট রাষ্ট্রসংঘের হস্তক্ষেপে বাহরিনে ব্রিটিশ উপনিবেশের পতন ঘটে। এবছর তাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বর্ষ। তবে বাহরিনের মানুষ ১৬ ডিসেম্বর দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করেন। সেখানকার প্রাক্তন সুলতান ইসা বিন সলমন আল খালিফা এই দিনেই সিংহাসনে বসেছিলেন।

গণ প্রজাতন্ত্রী কঙ্গো : মধ্য আফ্রিকার এই দেশটিতে ১৯৬০ সালে ফরাসি উপনিবেশের পতন হয়েছিল। দেশটিতে ফরাসি শাসন শুরু হয়েছিল ১৮৮০ সালে। আগে নাম ছিল ফ্রেঞ্চ কঙ্গো। এরপর ১৯০৩ সালে নাম হয় মধ্য কঙ্গো।

লিচেনস্টাইন : ১৮৬৬ সালে জার্মানদের হাত থেকে স্বাধীনতা পেয়েছিল বিশ্বের অন্যতম ছোট এই দেশটি। ১৯৪০ সাল থেকে ১৫ আগস্ট দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছেন সেদেশের নাগরিকরা। ওই বছরই ৫ অগাস্টে ১৫ আগস্ট দিনটি জাতীয় দিবস হিসাবে ঘোষণা করে লিচেনস্টাইন সরকার।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img