হোমPlot1"করোনা বিপর্যয়, মোদীর ভূমিকা ক্ষমার অযোগ্য", বলল ল্যানসেট

“করোনা বিপর্যয়, মোদীর ভূমিকা ক্ষমার অযোগ্য”, বলল ল্যানসেট

“করোনা বিপর্যয়, মোদীর ভূমিকা ক্ষমার অযোগ্য”, বলল ল্যানসেট

করোনা মোকাবিলায় ব্যর্থতা নিয়ে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে দেশজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। এবার আন্তর্জাতিক মহলেও প্রবল সমালোচনার মুখে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জনপ্রিয় মেডিক্যাল জার্নাল “ল্যানসেট” একেবারে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেছে নরেন্দ্র মোদীকে। পত্রিকাটির সম্পাদকীয়তে বলা হয়েছে, “করোনা সঙ্কটের সময় সমালোচনা এবং খোলামেলা আলোচনা রুখতে মোদী যেভাবে সক্রিয় হয়েছেন, তা ক্ষমার অযোগ্য। অতিমারী মোকাবিলার চেয়ে সমালোচনামূলক টুইট মুছতে বেশি ব্যস্ত ছিল নরেন্দ্র মোদী সরকার।”

চিকিৎসা সংক্রান্ত গবেষণা প্রকাশের জন্য গোটা বিশ্বে ল্যানসেটের বিশেষ খ্যাতি রয়েছে। তাই পত্রিকাটির এই সমালোচনা প্রধানমন্ত্রীকে যে অস্বস্তিতে ফেলবে, তা বলাই বাহুল্য।

ল্যানসেট লিখেছে, “এপ্রিলের আগে সরকারের তৈরি টাস্ক ফোর্স এক মাসের মধ্যে কোনও বৈঠকই করেনি।”

টিকাকরণ নিয়েও কড়া সমালোচনা করে ল্যানসেটে লেখা হয়েছে, “ভারতে ভ্যাকসিন কর্মসূচি কেন্দ্রীয় স্তরেই মুখ থুবড়ে পড়েছে। রাজ্যগুলির সঙ্গে কোনওরকম আলোচনা ছাড়াই আচমকা টিকাদান নীতিতে পরিবর্তন ঘটানো হল। অথচ দেশের ২ শতাংশ মানুষকেও টিকা দেওয়া হয়নি।”

ল্যানসেট আরও বলেছে, “ভয়াবহ সংক্রমণ নিয়ে বারবার সতর্ক করা সত্ত্বেও, সরকার ধর্মীয় উৎসব এবং রাজনৈতিক জমায়েতে অনুমতি দিয়েছে।”

পত্রিকাটি জানিয়েছে, “দ্য ইনস্টিটিউট ফর হেল্থ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের হিসেব অনুযায়ী, ১ অগাস্টের মধ্যে ভারতে করোনায় মৃতের সংখ্যা পৌঁছবে ১০ লক্ষে। যদি তা বাস্তবে ঘটে, তবে এই জাতীয় বিপর্যয়ের জন্য দায়ী থাকবে মোদী সরকারই।”

ল্যানসেটে লেখা হয়েছে, “হাসপাতালে শয্যা নেই, স্বাস্থ্য কর্মীরা ক্লান্ত। ভারতের এই যন্ত্রণা চোখে দেখা যায় না।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img