হোমদেশকরোনার ভয়াবহতা নিয়ে এবার মোদী সরকারকে নিশানা "নেচার" পত্রিকার

করোনার ভয়াবহতা নিয়ে এবার মোদী সরকারকে নিশানা “নেচার” পত্রিকার

করোনার ভয়াবহতা নিয়ে এবার মোদী সরকারকে নিশানা “নেচার” পত্রিকার

বিশেষ প্রতিনিধি : বিশ্ববিখ্যাত মেডিক্যাল জার্নাল “ল্যানসেট” ভারতে করোনার ভয়াবহ অবস্থার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারকে কাঠগড়ায় তুলেছে, যা নিয়ে তোলপাড় গোটা দেশ।

এবার আর এক আন্তর্জাতিক ম্যাগাজিন “নেচার” ধুয়ে দিয়েছে মোদী সরকারকে। একই সঙ্গে নোবেল জয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এই বিপর্যয়ের জন্য আঙ্গুল তুলেছেন কেন্দ্রীয় সরকার ও নির্বাচন কমিশনের দিকেই।

সারা পৃথিবীর বিভিন্ন প্রথম সারির সংবাদপত্র বেশ কিছুদিন ধরেই করোনা নিয়ে কেন্দ্রীয় সরকারকে তুলোধোনা করেই চলেছে। বিজেপি “চোখে বেঁধেছি তুলো, পিঠে বেঁধেছি কুলো” থিওরি নিয়ে বালিতে মুখ গুঁজে ঝড়ের হাত থেকে বাঁচার চেষ্টা করছে বলে রাজনৈতিক পর্যবেক্ষকদের বক্তব্য।

এদিকে অক্সিজেন, ওষুধ, বেড, শব দাহ নিয়েও গোটা দেশেই চূড়ান্ত অরাজকতা চলছে। দেশের অর্থনৈতিক ব্যবস্থা যখন প্রায় ভেঙে পড়েছে, তখন মোদী সরকার হাজার হাজার কোটি টাকায় নতুন সংসদ ভবন, প্রধানমন্ত্রীর জন্য বিলাস বহুল বাড়ি করছে। এ নিয়ে বিজেপি এবং আরএসএস-এর একটা বড় অংশ ক্ষুব্ধ।

গুজরাট লবি গোটা দেশকে নিয়ন্ত্রণ করছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, রাজস্থানের মত অনেক রাজ্যের বিজেপি নেতাদের একটা প্রভাবশালী মহল প্রশ্ন তুলেছেন, পশ্চিমবঙ্গে এত লাফালাফির পরে দল তো কিছুই করতে পারলো না।
কেরালা জোটেনি। তামিলনাড়ুতে গলাধাক্কা খেয়ে কোনোরকমে পুদুচেরি নিয়ে ঘরে ঢুকেছেন মোদি-শাহ।

বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে, ব্যাঙ্ক জালিয়াতিতে অভিযুক্ত ফমেহল চোকসির মত গুজরাতি ব্যবসায়ীদের কেন ধরে আনা গেল না? এদের টাকার ভাগ কে বা কারা পেল, তার তদন্তের দাবি উঠেছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img