হোমঅন্যান্য২০২১ : ফিরে দেখা

২০২১ : ফিরে দেখা

২০২১ : ফিরে দেখা

দেবাস্মিতা নাগ
ভালো-মন্দে কেটে গেল আরেকটা বছর। তবে অবশ্যই বিশের থেকে একুশে ভালো থেকেছে মানব সভ্যতা। সামনে আসছে ২০২২, নতুন বছর, নতুন কাহিনী। তাই বছর শেষে পুরোনো কিছু ছোট গল্পে একবার চোখ বুলিয়ে নিলে মন্দ হয় না।

বছরটা শুরু হয়েছিল জানুয়ারি মাসে করোনার দ্বিতীয় ঢেউ দিয়ে, খবরে ছিলেন কৃষকরাও। তাঁদের দাবি নিয়ে। কিন্তু তার পরেই এসে গেল কোভ্যাক্সিন ও কোভিশিল্ড। টিকা দুটি করোনার বিরুদ্ধে আংশিক জয় এনে দিয়েছিল। এরই মধ্যে সৌরভ গাঙ্গুলি মৃদু কার্ডিয়াক অ্যারেস্ট। আসামের মাটি ভূমিকম্পে কেঁপে উঠলেও ক্ষয়ক্ষতি হয়নি বিশেষ।

এরপর মার্চ থেকে এপ্রিল অব্দি এক মাস ধরে বিধানসভার ভোট হয় বাংলায়। বিপুলভাবে জয়ী হয়ে মুখ্যমন্ত্রী হিসেবে আবার শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায়। মে মাস নাগাদ বাংলা ও ওড়িষায় আছড়ে পড়লো ঘূর্ণিঝড় ইয়াস। এই ঝড়ে বিপুল ক্ষয়ক্ষতি হল দক্ষিণ বঙ্গের মানুষের। এর পরে জুন মাসে কিছুদিন শিরোনামে ছিল শিল্পপতি রাজ কুন্দ্রার বেআইনি ব্যবসার গসিপ। অগাস্ট মাসে শুরু হয়ে যায় টোকিও সামার অলিম্পিক। ভারত এবার তুলনামূলকভাবে ভালো ফল করে অলিম্পিকে

আসামের লাভলিনা বর্গহাইন ব্রোঞ্জ এনে দেন বক্সিং রিং থেকে। ট্র্যাক অ্যান্ড ফিল্ড অথলেটিক্সে ১০০ বছরে প্রথম সোনা জিতে বড় চমক দেন হরিয়ানার জ্যাভেলিন থ্রোয়ার নীরজ চোপড়া। এছাড়াও ভারোত্তোলনে রূপা জেতেন মীরাবাঈ চানু, ব্যাডমিন্টনে ব্রোঞ্জ পান পি ভি সিন্ধু, কুস্তিতে রূপো জেতেন রবি কুমার দাহিয়া এবং সবশেষে ভারতীয় হকি দল ব্রোঞ্জ জিতে আবার একবার বিশ্বের দরবারে জায়গা করে নেয়। মোট ৭টি পদক আসে ভারতের।

অগাস্টেই রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কারের নতুন নামকরণ হয় মেজর ধ্যানচাঁদ পুরস্কার। সেপ্টেম্বরে প্যারা অলিম্পিকেও ভারত 19 টি মেডেল পায়, যার মধ্যে 5 টি সোনা। শুটার অবনী লেখারা সোনা জিতে দেশের নাম উজ্জ্বল করেন। অক্টোবর মাসে বাঙালি দেশ দুনিয়ার খবর বড় একটা রাখে না। খবরে শুধুই পুজো। মহানন্দে পুজো করেছে সবাই, করোনাকে বড় একটা পাত্তা দেয়নি। নভেম্বর মাসটা কিন্তু টম্যাটোর ছিল। হ্যাঁ, টম্যাটোর। ভারতের বাজারে সেঞ্চুরি করেছে টম্যাটো। দাম উঠেছিল100 টাকা পর্যন্ত। রান্নার গ্যাসকেও খবরের পাতায় পিছনে ফেলেছে টম্যাটো।

বিখ্যাত ব্যক্তিদের মধ্যে যাঁরা আর 2022-এর নতুন সূর্য দেখবেন না, তাঁদের মধ্যে রয়েছেন, সুন্দরলাল বহুগুণা, মিলখা সিং, দিলীপ কুমার প্রমুখেরা। তবে সবশেষে ভারতের সেনাবাহিনীর সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনায় মৃত্যু। বিরাট কোহলির ক্যাপ্টেন্সি অংশত চলে গেল। বহু প্রেমিকের আশায় জল ঢেলে ভিকি কৌশলকে বিয়ে করে ফেললেন ক্যাট।। আমির খান আবার বিবাহ বিচ্ছেদ করলেন, করিনা আবার মা হলেন, এক গুচ্ছ বিবাদে জড়ালেন কঙ্গনা। কিন্তু বছর শেষে কৃষকদের জয় ও হারনাজ সান্ধুর বিশ্ব সুন্দরীর বিজয়মুকুট ছিনিয়ে নেওয়ার ঘটনায় মধুরেন সমাপয়তে হয়েছে ২০২১-এর।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img