হোমদেশOne Nation, One Ration Card : বাংলাতেও 'এক দেশ, এক রেশন কার্ড'...

One Nation, One Ration Card : বাংলাতেও ‘এক দেশ, এক রেশন কার্ড’ চালু, এতে কী সুবিধা জেনে নিন

One Nation, One Ration Card : বাংলাতেও ‘এক দেশ, এক রেশন কার্ড’ চালু, এতে কী সুবিধা জেনে নিন

‘এক দেশ, এক রেশন কার্ড’ (One Nation, One Ration Card) ব্যবস্থা চালু হয়ে গেল পশ্চিমবঙ্গেও (West Bengal)। শুক্রবার এক নির্দেশিকার মাধ্যমে এই নিয়ম কার্যকর করার কথা জানিয়েছে রাজ্য সরকার। নবান্নের (Nabanna) জারি করা ওই নির্দেশিকায় বলা হয়েছে, “অস্থায়ী পেশার মানুষ অর্থাৎ পরিযায়ী শ্রমিকরা যাতে সহজে দেশের যে কোনও জায়গা থেকে রেশন তুলতে পারেন, সেজন্য এই ব্যবস্থা চালু করা হল।”

রাজ্য সরকারের নির্দেশে বলা হয়েছে, যাঁদের রেশন কার্ডের (Ration Card) সঙ্গে আধার কার্ড যুক্ত রয়েছে, তাঁরা যে কোনও রেশন দোকান থেকে প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহ করতে পারবেন। রেশন তোলার সময় আধার কার্ডে পরিচয় যাচাইয়ের যে বায়োমেট্রিক ব্যবস্থা রয়েছে, তাতে নিজের পরিচয় প্রমাণ করতে হবে। অর্থাৎ আঙুলের ছাপ দিয়ে সংশ্লিষ্ট ব্যক্তির পরিচয় নিশ্চিত করতে হবে।

রাজ্য সরকারের পক্ষ থেকে রেশন ডিলারদের কাছেও নির্দেশিকা পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, ইপিওস অনলাইন পোর্টালের মাধ্যমে রেশন দোকানে সব লেনদেনের হিসেব নথিভুক্ত অন্তর্ভুক্ত করতে হবে। সরকারের কাছে যাতে সঠিক তথ্য থাকে, তাই এই ব্যবস্থা।

রাজ্যের বাইরে রেশন তুলতে যাতে কোনও অসুবিধা না হয়, পোর্টালের মাধ্যমে সেদিকে নজর রাখা হবে। অন্য রাজ্য থেকে যাঁরা বাংলায় এসেছেন, তাঁদেরও যাতে কোনও সমস্যা না হয়, পোর্টালের মাধ্যমে তার ওপর নজর রাখা হবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img