হোমঅন্যান্যInstagram : শিশুদের নেট-সুরক্ষা, বাবা-মায়েদের জন্য বাংলায় বিশেষ প্রশিক্ষণ চালু ইনস্টাগ্রামের

Instagram : শিশুদের নেট-সুরক্ষা, বাবা-মায়েদের জন্য বাংলায় বিশেষ প্রশিক্ষণ চালু ইনস্টাগ্রামের

Instagram : শিশুদের নেট-সুরক্ষা, বাবা-মায়েদের জন্য বাংলায় বিশেষ প্রশিক্ষণ চালু ইনস্টাগ্রামের

ইন্টারনেট ব্যবহারকারী শিশু ও পড়ুয়াদের নিরাপত্তা বজায় রাখতে বাংলা ভাষায় বাবা-মায়েদের জন্য প্রশিক্ষণমূলক নির্দেশিকা চালু করল ইনস্টাগ্রাম। পশ্চিমবঙ্গ এবং অন্য রাজ্যেও মিলবে এই সুবিধা। ইন্টারনেটে উপলব্ধ যাবতীয় নিরাপত্তাবিধির সন্ধান দেবে ইনস্টাগ্রাম, যাতে নতুন প্রজন্ম সুরক্ষিতভাবে নেট পরিষেবা নিতে পারে।

ডিজিটাল জগতের সাম্প্রতিক বৈপ্লবিক পরিবর্তন সম্পর্কে বাবা-মায়েদের ওয়াকিবহাল করতে বহু দেশেই এই ধরনের নির্দেশিকা রয়েছে। শিশুদের সঙ্গে আলাপচারিতার মাধ্যমে ইনস্টাগ্রামের বিভিন্ন টুলস ও তার ব্যবহার শেখাতে পারবেন বাবা মায়েরা।

নতুন সংযুক্ত হওয়া বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে ‘ডিএম রিচেবিলিটি কন্ট্রোলস’, যার মাধ্যমে ইনস্টাগ্রামে কোন ব্যক্তি মেসেজ করতে পারবে বা কে নতুন কোনো গ্রুপে অ্যাড করতে পারবে, তা ব্যবহারকারী নিয়ন্ত্রণ করতে পারবে।

এইরকম আরও একটি বৈশিষ্ট্য হল ‘বাল্ক কমেন্ট ম্যানেজমেন্ট’। এটির মাধ্যমে অপ্রয়োজনীয় বা নেতিবাচক মতামতগুলি ডিলিট করে দেওয়া যাবে অতি সহজেই। এমনকি ব্লক ও করা যেতে পারে অপছন্দের আকাউন্ট। এইরকমই আরও একটি বিশেষত্ব হল ‘রেস্ট্রিক্ট’, যা ব্যবহার করে অপ্রয়োজনীয় কথোপকথন থেকে দূরত্ব রাখতে পারবে শিশুরা।

ভারতে ইনস্টাগ্রামের পাবলিক পলিসি অ্যান্ড কম্যুনিটি আউটরীচ ম্যানেজার তারা বেদী বলেন, “পরিবর্তিত পরিস্থিতিতে শিশুদের ইন্টারনেট ব্যবহার লক্ষ্যণীয়ভাবে বেড়েছে। এখন বাবা-মায়েদের প্রয়োজন তাদের শিশুদের সুরক্ষা কৌশল সম্পর্কে অবগত থাকা। নিরাপত্তা ব্যবস্থাগুলি সম্পর্কে বিশদে জানা থাকলে বাবা-মায়েরা নিশ্চিন্তভাবে তাদের সন্তানদের ইন্টারনেট ব্যবহার করতে দিতে পারবেন। এইজন্যই ইনস্টাগ্রামে পেরেন্টস গাইড বিভাগটি শুরু করা হয়েছে।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img