হোমরাজ্যপ্রশান্তকে রাজ্যসভায়? নাকি স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ দায়িত্ব?

প্রশান্তকে রাজ্যসভায়? নাকি স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ দায়িত্ব?

প্রশান্তকে রাজ্যসভায়? নাকি স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ দায়িত্ব?

এবারের নির্বাচনে তৃণমূলকে বিপুল সাফল্য এনে দেওয়া প্রশান্ত কিশোরকে কি রাজ্যে অন্য কোনও গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা যাবে? জল্পনা উস্কে দিয়েছেন প্রশান্ত নিজেই। জানিয়ে দিয়েছেন, এখন তিনি আর ভোটকৌশলীর কাজ করবেন না। অন্য কাজে মনোনিবেশ করবেন? কিন্তু প্রশ্ন হল, অন্য কাজটা কী?

রাজনৈতিক মহলের একাংশের ধারণা, তৃণমূলের জয়ের কারিগর প্রশান্তকে রাজ্যসভার সদস্য করা হতে পারে। কারণ, দীনেশ ত্রিবেদী ইস্তফা দেওয়ায় এই রাজ্য থেকে রাজ্যসভার একটি আসন শূন্য রয়েছে। পাশাপাশি রাজ্যসভার সাংসদ মানস ভুঁইয়ার আসনটিও খালি হয়েছে। কারণ, বিধানসভায় জয়ী হয়েছেন। প্রশান্তের সঙ্গে রাজ্যসভার অন্য আসনটি দেওয়া হতে পারে বিজেপি ছেড়ে তৃণমূলে আসা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে।

দেশের মানুষ প্রশান্ত কিশোরকে একজন কৌশলী হিসেবে। কিন্তু তাঁর অন্য পরিচয়ও রয়েছে। পিকে একজন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ। জনস্বাস্থ্য নিয়ে তিনি পড়াশোনা করেছেন। রাষ্ট্রসঙ্ঘে জনস্বাস্থ্য নিয়ে ৭ বছর কাজও করেছেন। রাষ্ট্রসঙ্ঘের কাজ সেরে দেশে ফেরার পর ২০১৩ সালে তিনি তৈরি করেন সিটিজেনস ফর অ্যাকাউন্টেবল গভর্ন্যান্স বা সিএজি। ২০১৪তে নরেন্দ্র মোদীকে ক্ষমতায় আনার নেপথ্য কারিগর ছিলেন প্রশান্তই।

দেশের পাশাপাশি রাজ্যেও করোনা পরিস্থিতি ভয়াবহ চেহারা নিয়েছে। মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বার দায়িত্ব নিয়েই এই মুহূর্তে করোনাকেই বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সুবাদে জনস্বাস্থ্যে প্রশান্তের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেন মুখ্যমন্ত্রী, এমনটাই মনে করা হচ্ছে। সেক্ষেত্রে স্বাস্থ্য ক্ষেত্রে তাঁকে আগামী দিনে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে।

শুধু রাজ্যে তৃণমূলকে ক্ষমতায় ফেরানো নয়, যখন যে দায়িত্ব পেয়েছেন, তাতে সফল হয়েছেন প্রশান্ত কিশোর। সেই সূত্রে মনে করা হচ্ছে, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার খোলনলচে বদলাতে মুখ্যমন্ত্রী তাঁকে নতুন দায়িত্ব দিতে পারেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img