হোমরাজ্য"যতই নাড়ো কলকাঠি, নবান্নে এবারও হাওয়াই চটি"

“যতই নাড়ো কলকাঠি, নবান্নে এবারও হাওয়াই চটি”

“যতই নাড়ো কলকাঠি, নবান্নে এবারও হাওয়াই চটি”

tirthankarতীর্থঙ্কর বন্দ্যোপাধ্যায়

(তীর্থঙ্কর বন্দ্যোপাধ্যায় দু’দশক ধরে লন্ডনের বাসিন্দা। এই লেখক এক্কেবারে মনে প্রাণে এই শহরের মানুষ। মুখ্যমন্ত্ৰী মমতা ব্যানার্জির পায়ের বিখ্যাত “হাওয়াই চটি” নিয়ে লিখলেন শুধুমাত্র এই পোর্টালের জন্য।)

“যতই নাড়ো কলকাঠি, নবান্নে এবারও হাওয়াই চটি”, সকালে এক সেলিব্রিটি বন্ধুর কাছ থেকে এই মেসেজটা পেলাম।সাধারণত, ফরোয়ার্ড করা বার্তায় আমার ঘোর অনীহা। একে ভুয়ো খবরের ভয়, আর দুই, অস্বীকার করবো না খানিকটা উন্নাসিকতা।

আমি পারতপক্ষে ফরোয়ার্ড করি না। কদাচিৎ করলেও তা অনামী সূত্র থেকে পাওয়া অবিশ্বাস্য কোনও বার্তা নয়। বরং বহুল প্রচারিত এবং সময় উত্তীর্ণ সূত্র থেকে পাওয়া এবং যাচাই করা খবর।

এক্ষেত্রে বিবিসিতে শেখা two-source theory-ই ব্যবহার করে থাকি। দুই দশক সাংবাদিকতা করার পরে কেউ আঙুল তুলে বলবে, আমি ভুয়ো খবর, ভিডিও ইত্যাদি দায়িত্বজ্ঞানহীনের মতো প্রচার করছি, আর যাই হোক তা আমার ধর্মে সইবে না।

গৌরচন্দ্রিকার আড়ালে আমার উন্নাসিকতার আত্মপ্রচার হলো। এবারে আজকের বিষয় হাওয়াই চটির উৎস সন্ধানে নজর দেওয়া যাক।

হাওয়াই চটি আশৈশব জীবনে নানা সঙ্গীর অন্যতম। কোথাও বেড়াতে যাওয়ার পথে ট্রেনে উঠেই খবরের কাগজে মোড়ানো হাওয়াই চটিটি সগৌরবে মাটিতে ফেলে তা পরিধান শুধু পদরক্ষার উদ্দেশ্যেই নয়, এর সাথে জড়িয়ে থাকত এক অদ্ভুত শ্লাঘাবোধও।

বর্ষাকালে হাওয়াই চটির ফটাশ ফটাশে প্যান্ট বা পাজামা কর্দমাক্ত হলেও হাওয়াই চটি নির্বিকার।
আমাদের কাছে যা হাওয়াই চটি, অন্য আরও অনেকের কাছেই তা flip flop। এর সূত্রপাত খ্রিস্ট জন্মের প্রায় দেড় হাজার বছর আগে, মিশরে।

নানা বিবর্তনের মধ্যে দিয়ে এর যে প্রতিরূপ আমরা এখন দেখি, তার উৎস জাপানে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তা ভারতে জনপ্রিয়তা লাভ করে। পরে Bata কোম্পানি Hawai নামে একটি ব্র্যান্ড চালু করে। সেই থেকেই হাওয়াই চটি বঙ্গ জীবনের অঙ্গ।

অনেকে আবার একে thong sandal-ও বলে থাকেন। বস্তুত thong sandal-ই আমাদের হাওয়াই চটির ব্যুৎপত্তিগত নাম।

ইংরেজিতে thong শব্দটির অর্থ : “A narrow strip of leather or other material, used especially as a fastening or as the lash of a whip.” এর আরেকটি অর্থ: “A skimpy bathing garment.” হাওয়াই চটির Y-সাদৃশ ব্যান্ডটির উৎস কিভাবে তার কিছুটা ইঙ্গিত কি পাওয়া যাচ্ছে?

এখন প্রশ্ন হলো, হাওয়াই চটির সাথে মার্কিন দ্বীপ Hawai-এর কি কোনও যোগসূত্র আছে? হঠাৎ করে Bata কোম্পানি তাদের একটি ব্র্যান্ডের নাম হাওয়াই দিলো কেনো?

পাদুকা-ঐতিহাসিকদের অনুমান, Hawai দ্বীপে হওয়া T-নামক একটি গাছ থেকে উৎপন্ন একটি বিশেষ ধরণের rubber দিয়েই শুরুতে তৈরি করা হতো thong sandal।

১৮৮০ সালে গ্রামীণ জাপান থেকে শ্রমিকদের Hawai দ্বীপে নিয়ে যাওয়া হয়েছিল কাজের জন্য। সেই শ্রমিকদের সূত্রেই হাওয়াই চটির জাপান যাত্রা কিনা তা অবশ্য জানা নেই।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img