হোমরাজ্যকোথায় মাস্ক! কোথায় বিধি! বেপরোয়া মানুষের ভিড়ে শঙ্কিত বিশেষজ্ঞরা

কোথায় মাস্ক! কোথায় বিধি! বেপরোয়া মানুষের ভিড়ে শঙ্কিত বিশেষজ্ঞরা

কোথায় মাস্ক! কোথায় বিধি! বেপরোয়া মানুষের ভিড়ে শঙ্কিত বিশেষজ্ঞরা

উৎসবের আনন্দে মাতোয়ারা গোটা বাংলা। পথে বা মণ্ডপে মণ্ডপে মানুষের ভিড় চিকিৎসকদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। করোনার তৃতীয় ঢেউ নিয়ে বিশেষজ্ঞরা বারবার সতর্কবার্তা শোনালেও, কোথাও বিধি মানার ন্যূনতম তাগিদ চোখে পড়ছে না। মাস্ক ছাড়াই বিভিন্ন মণ্ডপে ভিড় করছেন কাতারে কাতারে মানুষ।

পঞ্চমীর দিন থেকেই পথে নেমে পড়েছেন মানুষ। ষষ্ঠীর দিন ভিড় আরও বেড়েছে। মঙ্গলবার সপ্তমীতে কার্যত জনজোয়ার। রাস্তাঘাট তো বটেই, প্যান্ডেল থেকে রেস্তোরাঁ, সর্বত্রই থিকথিকে ভিড়। এদের মধ্যে কমবয়সী বিশেষত তরুণ-তরুণীরাই দলে ভারী।

বরানগর নেতাজি কলোনির দুর্গোৎসব। ছবি : অভিজিৎ মুখার্জি।

বাবা-মায়ের সঙ্গে পুজোদর্শনে বেরিয়ে পড়েছে শিশুরাও। বেশিরভাগেরই মুখে নেই মাস্ক। জিজ্ঞেস করলেই, পকেটে আছে, গরমের জন্য পরা যাচ্ছে না। রাজ্য সরকারের পক্ষ থেকে সর্বত্র সতর্কবার্তা পাঠানো হয়েছে। সতর্ক করা হয়েছে জেলা প্রশাসনকে। কিন্তু কে কার কথা শোনে?

সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে পজিটিভিটি রেট অনেকটা বেড় গিয়েছে। ১ সেপ্টেম্বর পজিটিভিটি রেট ১.৭৮%। আর ৬ অক্টোবর তা বেড়ে হয়েছে ২.১২ শতাংশ।

১৫ তারিখ পর্যন্ত টিকাকরণ বন্ধ রয়েছে। পাশাপাশি দৈনিক পরীক্ষার হারও এখন কমে গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, এখন সংক্রমণের যে নিম্নমুখী গ্রাফ দেখা যাচ্ছে, তাতে কিন্তু স্বস্তির কোনও কারণ নেই। আসল অবস্থা বোঝা অক্টোবরের শেষদিকে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img