হোমদেশCovid : বাড়ল সংক্রমণ, দেশের ১০ রাজ্যকে টপকে গেল বাংলা

Covid : বাড়ল সংক্রমণ, দেশের ১০ রাজ্যকে টপকে গেল বাংলা

Covid : বাড়ল সংক্রমণ, দেশের ১০ রাজ্যকে টপকে গেল বাংলা

দেশের অন্যত্র করোনার গ্রাফ নিম্নমুখী হলেও, উৎসবের মধ্যেই বাংলায় সংক্রমণ বৃদ্ধির ইঙ্গিত দিচ্ছে। চলতি সপ্তাহে দেশে R value (কোনও দেশে সংক্রমণ কত দ্রুত ছড়াচ্ছে, তার নির্দেশক হল R value) 0.91 থেকে 0.90তে নেমে এসেছে। আর পশ্চিমবঙ্গে এই R value এক (1) ছাড়িয়ে গিয়েছে। মেট্রো শহরগুলির মধ্যে কলকাতায় এখন R value 1.06.

এক আক্রান্ত ব্যক্তি থেকে কতজন সংক্রামিত হতে পারে, তা নির্ধারিত হয় R value (effective reproduction number)-র মাধ্যমে। অতিমারীকে নিয়ন্ত্রণে আনতে হলে, R value ১-এর নীচে থাকা প্রয়োজন।

দেখা গেছে, গত কয়েক সপ্তাহ ধরে রাজ্যে R value 0.96-এর মধ্যে ছিল। আর চলতি সপ্তাহে তা বেড়ে হয়েছে 1.01, যা এই মুহূর্তে দেশের সবচেয়ে বেশি সংক্রমিত (active cases) ১০টি রাজ্যের চেয়ে অধিক।

পাশের রাজ্য ওড়িশায় গত সপ্তাহে R value ছিল 0.88. এখন তা ১ ছাড়িয়েছে। করোনার শুরু থেকেই R value-র ওপর নজর রাখছেন চেন্নাইয়ের Institute of Mathematical Science-এর গবেষক সীতাব্র সিনহা। তাঁর কথায়, এই বৃদ্ধি সামগ্রিক চিত্রে খুব একটা প্রভাব ফেলবে না। কারণ, ভারতের বেশিরভাগ রাজ্যে R value এখন একের নীচে রয়েছে।

মহারাষ্ট্র এবং কেরলেও R value বাড়লেও, তা একের নীচেই রয়েছে। মহারাষ্ট্রে গত সপ্তাহে R value ছিল 0.89. এই সপ্তাহে তা বেড়ে হয়েছে, 0.96.

কেরলেও R value গত সপ্তাহের 0.85 থেকে বেড়ে হয়েছে 0.87.

অন্য রাজ্যগুলিতে অবশ্য সংক্রমণের নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

যেমন মিজোরামে গত সপ্তাহে R value ছিল 0.94. এই সপ্তাহে তা কমে হয়েছে 0.77.

অন্ধ্রপ্রদেশে R value গত সপ্তাহের 0.85 থেকে কমে হয়েছে 0.83.

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img