হোমদেশএক দশকে দেশে প্রবীণ নাগরিকের সংখ্যা পৌঁছবে ২০ কোটিতে, বৃদ্ধি ৪১%

এক দশকে দেশে প্রবীণ নাগরিকের সংখ্যা পৌঁছবে ২০ কোটিতে, বৃদ্ধি ৪১%

এক দশকে দেশে প্রবীণ নাগরিকের সংখ্যা পৌঁছবে ২০ কোটিতে, বৃদ্ধি ৪১%

আগামী এক দশকে অর্থাৎ ২০৩১ সালের মধ্যে ভারতে প্রবীণ নাগরিকের (৬০ বছর বা তার বেশি) সংখ্যা পৌঁছে যাবে ১৯৪ মিলিয়নে (১৯.৪ কোটি)। বর্তমানে দেশে প্রবীণ নাগরিকের সংখ্যা ১৩৮ মিলিয়ন। এই হিসেব অনুযায়ী, আগামী ১০ বছরে ষাটোর্ধ্ব (Senior Citizen) মানুষের সংখ্যা বৃদ্ধির হার দাঁড়াচ্ছে ৪১ শতাংশ। এই পরিসংখ্যান পেশ করেছে National Statistical Office (NSO).

বয়স্ক মানুষের এই সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি এ ব্যাপারে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে এনএসও। কেন্দ্রীয় সংখ্যাতত্ত্ব ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের অধীন এনএসও-র হিসেব অনুযায়ী, এখন প্রবীণ নাগরিকদের মধ্যে ৬৭ মিলিয়ন পুরুষ এবং ৭১ মিলিয়ন মহিলা রয়েছেন। ২০৩১-এ ষাটোর্ধ্ব পুরুষের সংখ্যা ৯৩ মিলিয়ন এবং মহিলার সংখ্যা ৭১ মিলিয়নে পৌঁছে যাবে।

রিপোর্ট বলছে, ২০১১ থেকে ২০২১, বিগত এক দশকে ভারতে প্রবীণ মানুষের সংখ্যা বেড়েছে ৩৪ মিলিয়ন। ২০১১তে প্রবীণ নাগরিকের সংখ্যা ছিল ১০৪ মিলিয়ন। পরিসংখ্যান থেকে স্পষ্ট, আগামী এক দশকে বয়স্ক মানুষের সংখ্যা বাড়বে ৫৬ মিলিয়ন। অর্থাৎ আগের দশকের চেয়ে ২২ মিলিয়ন বেশি।

পরিসংখ্যান অনুযায়ী, দেশের মধ্যে কেরলে (১৬.৫%) বয়স্ক নাগরিকের হার সবচেয়ে বেশি। কেরলের পরে রয়েছে তামিলনাড়ু (১৩.৬%), হিমাচল প্রদেশ (১৩.১%), পাঞ্জাব (১২.৬%) এবং অন্ধ্রপ্রদেশ (১২.৪%)। এক দশক পরেও এই রাজ্যগুলিতে বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধির হার বজায় থাকবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img