হোমফিচারমস্কোয় স্তালিনের ব্যবহার করা গাড়ি চুরি, পরে উদ্ধার

মস্কোয় স্তালিনের ব্যবহার করা গাড়ি চুরি, পরে উদ্ধার

মস্কোয় স্তালিনের ব্যবহার করা গাড়ি চুরি, পরে উদ্ধার

সুচিক্কণ দাস

অবশেষে খুঁজে পাওয়া গেল জোসেফ স্তালিনের ব্যবহার করা, চুরি যাওয়া লিমুজিন। রুশ সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, মস্কো শহরের একটি গ্যারাজের মধ্যে থেকে চুরি যাওয়া গাড়িটি উদ্ধার করে পুলিশ। এবার পুলিশ চেষ্টা করছে গাড়ি চোরদের পরিচয় জানতে ও তাদের চিহ্নিত করতে। ডিসেম্বরের ২৭ তারিখ খবর পাওয়া যায়, যে স্তালিনের ব্যবহার করা ভিন্টেজ লিমুজিন গাড়িটি চুরি হয়ে গেছে। মস্কোর উত্তরে একটি গ্যারাজ থেকে সম্ভবত টো ট্রাক লাগিয়ে গাড়িটি টেনে নিয়ে চলে যায় চোরেরা।

জোসেফ স্তালিন ব্যবহার করতেন দুটি গাড়ি। এর মধ্যে তাঁর প্রিয় গাড়িটি ছিল প্যাকার্ড ১২। ১৯৩৫ সালে মার্কিন প্রেসিডেন্ট ফ্র্যাঙ্কলিন ডি রুজভেল্ট স্তালিনকে গাড়িটি উপহার দিয়েছিলেন। তেহরান, ইয়ালটা ও পটসডামে মিত্রশক্তির সম্মেলনের সময় এই গাড়িটিই স্তালিন ব্যবহার করেছিেলন। শোনা যায়, এই গাড়িটি থেকেই লাল ফৌজের দখল করা বার্লিন শহর দেখেছিলেন তিনি।

তাঁর ব্যবহার করা দ্বিতীয় গাড়িটি হল, একটা লিমুজিন। সোভিয়েত আমলে সেদেশের গাড়ি নির্মাতাদের লিমুজিনের সোভিয়েত মডেল তৈরির বরাত দেওয়া হয়েছিল। সোভিয়েত সরকার উচ্চপদস্থ মন্ত্রী ও গুরুত্বপূর্ণ পার্টি নেতাদের ব্যবহারের জন্যই এই গাড়ির অর্ডার দেওয়া হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মস্কোর ZIS কারখানা (কারখানার নাম রাখা হয় স্তালিনের নামে — জাভোদ ইমেনি স্তালিনা) তৈরি করেছিল ZIS110 মডেলের গাড়ি। এই গাড়ি তৈরি করা হয়েছিল ২০০০টি। এই মডেলের ওপর ভিত্তি করে পরে তৈরি করা হয় মাত্রে ৫৪টি ZIS 115 মডেলের গাড়ি। ১৯৪৯ সাল থেকে এই মডেলটি ব্যবহার করতেন স্তালিন। অ্যান্টিক এই গাড়িটি খুব ভারী ইস্পাতের চাদরে মোড়া। ওজনে ৪.২ টন। ২৫ মিটার দূর থেকে ছোড়া এফএমজে রাইফেল ক্যালিবারের বুলেটও ভেদ করতে পারত না গাড়ির ইস্পাতের চাদর। গাড়ির নীচে গ্রেনেড ফাটলেও ক্ষতি হত না। ১৯৪৯ থেকে ১৯৫৬ সালের মধ্যে মাত্র ৫৬টি এমন গাড়ি তৈরি করেছিল ZIS  কারখানা। এখন এধরনের অ্যান্টিক গাড়ির দাম প্রায় ২৮ হাজার মার্কিন ডলার। মস্কোর একটি গ্যারাজে যেনতেনভাবে স্তালিনের ব্যবহার করা এই গাড়ি ফেলে রাখা হয়েছিল। সুযোগ বুঝে চোরার গাড়িটিকে নিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে চাকা ঠিকমতো সচল না থাকায় বেশিদূরে নিয়ে যেতে পারেনি। ফলে পুলিশের পক্ষে দ্রুত তা উদ্ধার করা সম্ভব হল।   

ফাইল চিত্র।

২১ ডিসেম্বর ছিল স্তালিনের ১৪১তম জন্মদিবস। সেদিন ক্রেমলিনের কাছে লেনিন মুসোলিয়মের  অনতিদূরে স্তালিনের মূর্তির সামনে জড়ো হয়েছিলেন রুশ কমিউনিস্ট পার্টির সদস্য, সমর্থক ও দরদীরা। পুতিন যতই চাপা দেওয়ার চেষ্টা করুন, জাতীয় বীর হিসাবে রাশিয়ার মানুষের কাছে স্তালিন এখনও জনপ্রিয়। সেকারণেই কি আতঙ্কিত রুশ নেতারা স্তালিনের স্মৃতিবিজড়িত গাড়িটিকে কালের গর্ভে পাঠিয়ে দিেত চাইছেন। না হলে কীভাবে এত সহজে গাড়িটি চুরি করল চোরেরা?

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img