হোমPlot1UPI লেনদেনে সত্যিই কি টাকা দিতে হবে? বিভ্রান্তিকর খবরের আসলটা জানাল NCPI

UPI লেনদেনে সত্যিই কি টাকা দিতে হবে? বিভ্রান্তিকর খবরের আসলটা জানাল NCPI

UPI লেনদেনে সত্যিই কি টাকা দিতে হবে? বিভ্রান্তিকর খবরের আসলটা জানাল NCPI

ইউপিআই-এর মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে সত্যিই কি টাকা দিতে হবে? বিভ্রান্তি কাটাতে এবার ব্যাখ্যা দিল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)।  NPCI জানিয়েছে, ১ এপ্রিল থেকে UPI পেমেন্টের উপর চার্জ নেওয়ার কোনও সিদ্ধান্ত হয়নি। কর্তৃপক্ষ জানিয়েছে,  UPI-এর মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেনের জন্য গ্রাহকদের কোনও ফি দিতে হবে না। বর্তমানে সর্বাধিক ৯৯.৯ শতাংশ UPI লেনদেন কেবল ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমেই হয়।

এনপিসিআই জানিয়েছে, রেগুলেটরি গাইডলাইন অনুযায়ী, প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস (পিপিআই ওয়ালেট) এখন ইন্টারঅপারেবল ইউপিআই ইকোসিস্টেমের অংশ। সেই পরিপ্রেক্ষিতে NPCI PPI ওয়ালেটগুলিকে ইন্টারঅপারেবল UPI ইকোসিস্টেমের একটি অংশ হওয়ার অনুমতি দিয়েছে। ইন্টারচেঞ্জ চার্জ কেবল PPI মার্চেন্ট লেনদেন (প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্টস মার্চেন্ট লেনদেন)-এর উপর প্রযোজ্য হবে। আর এর জন্য সাধারণ গ্রাহককে কোনও ফি দিতে হবে না।

NPCI  আরও জানিয়েছে, UPI-এর মাধ্যমে এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে পেমেন্ট করা হলেও কোনও চার্জ দিতে হবে না। এর সঙ্গে গ্রাহকের কাছে UPI ভিত্তিক অ্যাপে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, Rupay ক্রেডিট কার্ড খোলার বিকল্প থাকবে। আপনি প্রিপেইড ওয়ালেট ব্যবহার করতে পারেন। UPI-এর মতে, দেশে প্রতি মাসে ৮ বিলিয়ন UPI লেনদেন সম্পূর্ণ বিনামূল্যে বাস্তবায়ন হয়। এর জন্য কোনও চার্জ লাগে না। 

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img