হোমPlot1রাজ্যের নতুন শিক্ষানীতি, পরীক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন, বাংলা ভাষায় বিশেষ গুরুত্ব

রাজ্যের নতুন শিক্ষানীতি, পরীক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন, বাংলা ভাষায় বিশেষ গুরুত্ব

রাজ্যের নতুন শিক্ষানীতি, পরীক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন, বাংলা ভাষায় বিশেষ গুরুত্ব

এবার রাজ্যের নতুন শিক্ষানীতি নিয়ে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ সরকার। শনিবার স্কুল শিক্ষা দফতরের পোর্টালে রাজ্যের নয়া শিক্ষানীতি নিয়ে ১৭৮ পাতার নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। ২০৩৫ সালের মধ্যে শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন বদল ঘটানোর লক্ষ্য নিয়ে তৈরি করা হয়েছে রাজ্যের নতুন এই শিক্ষানীতি।

নতুন শিক্ষা নীতিতে এক বছরের প্রি-প্রাইমারি এবং চার বছরের প্রাথমিকের ক্লাসের কথা উল্লেখ করা হয়েছে। এর পর পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ক্লাসের কথা বলা হয়েছে। নবম-দশম শ্রেণির শেষে থাকছে মাধ্যমিক পরীক্ষা।

অষ্টম শ্রেণি থেকেই ধাপে ধাপে সেমেস্টার পদ্ধতি এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় সেমেস্টার পদ্ধতি চালু হতে চলেছে।

২০২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া পড়ুয়ারা এই নিয়মের আওতায় পড়বেন। সেমেস্টার পদ্ধতিতে মূল্যায়ন করে প্রথম ফলাফল ঘোষণা হবে ২০২৬ সালে। নভেম্বরে দ্বাদশ শ্রেণির প্রথম যে সেমেস্টার হবে, তাতে এমসিকিউয়ের মাধ্যমে মূল্যায়ন এবং স্কুলে গ্র্যাজুয়েশন সেরেমনির করার কথা বলা হয়েছে এই শিক্ষা নীতিতে।

শিক্ষানীতিতে বলা হয়েছে, বাংলা এবং ইংরেজি পড়তেই হবে পড়ুয়াদের। তৃতীয় ভাষা হিসেবে হিন্দি এবং সংস্কৃতকে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে রাজ্যের শিক্ষানীতিতে। প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত বাংলা পড়তেই হবে।

সব পড়ুয়ার জন্য একটি ‘ইউনিক আইডেন্টেটি কার্ড’ তৈরি করা হবে। ওই কার্ডের সঙ্গে থাকবে মেমোরি চিপ। তাতে তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পডুয়াদের পরীক্ষার ফলাফল নথিবদ্ধ করা থাকবে।

জাতীয় শিক্ষানীতির কিছু প্রস্তাব গ্রহণ করেছে রাজ্য। ইতিমধ্যে রাজ্যে চার বছরের স্নাতক পাঠক্রম চালু করা হয়েছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img