হোমদেশদুর্যোগেও রাজনীতি! 'ওড়িশা-অন্ধ্রকে ৬০০ কোটি, বাংলাকে ৪০০ কোটি কেন?' প্রশ্ন মমতার

দুর্যোগেও রাজনীতি! ‘ওড়িশা-অন্ধ্রকে ৬০০ কোটি, বাংলাকে ৪০০ কোটি কেন?’ প্রশ্ন মমতার

দুর্যোগেও রাজনীতি! ‘ওড়িশা-অন্ধ্রকে ৬০০ কোটি, বাংলাকে ৪০০ কোটি কেন?’ প্রশ্ন মমতার

দুর্যোগেও কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার তিনি অভিযোগ করেন, “ঘূর্ণিঝড়ে ক্ষতিপূরণ হিসেবে ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের জন্য ৬০০ কোটি টাকার বেশি বরাদ্দ করেছে কেন্দ্র। অথচ ওই দুই রাজ্যের তুলনায় আয়তন এবং জনঘনত্ব বেশি হওয়া সত্ত্বেও বাংলাকে দেওয়া হচ্ছে ৪০০ কোটি টাকা।”

মমতা বলেন, “ওড়িশা এবং অন্ধ্রকে বেশি টাকা দেওয়া নিয়ে আমার কোনও আপত্তি নেই। কিন্তু বাংলাকে কেন বঞ্চিত করা হল, সেটাই আমার প্রশ্ন।” কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ তাঁর প্রশ্নের সদুত্তর দিতে পারেননি বলে মন্তব্য করেন মমতা।

তাঁর কথায়, “স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, আমরা পরে কথা বলব। বৈজ্ঞানিকভাবে সব কিছু ঠিক হয়েছে। এর পর আমি আর কিছু বলিনি। কারণ, আমি রাষ্ট্রবিজ্ঞান ভালই বুঝি। কিন্তু বিজ্ঞান সম্পর্কে আমার জ্ঞান কম।”

ঘূর্ণিঝড় ‘ইয়াস’ নিয়ে সোমবার পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন অমিত শাহ। সেখানেই এই অর্থ বরাদ্দের কথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

সাংবাদিক বৈঠকে গত বছরে আমফানের ক্ষতিপূরণের কথাও টেনে আনেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমপানের সময় কেন্দ্রীয় দল এসে ঘুরে গিয়েছিল। শেষ পর্যন্ত দেখা গেল, মাছের তেলে মাছ ভাজার মতো রাজ্যের খাতে মজুত টাকা থেকেই ১০০০ কোটি ধরিয়ে দেওয়া হল। বুলবুলের সময় টাকা পাইনি, আমপানেও পাইনি, কোভিডেও পাইনি।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img