হোম গ্যাজেট অবশেষে বাজারে আইফোন ১৩, জেনে নিন দাম ও অন্যান্য স্পেসিফিকেশন

অবশেষে বাজারে আইফোন ১৩, জেনে নিন দাম ও অন্যান্য স্পেসিফিকেশন

বুধবার নতুন আইফোন ১৩ সিরিজ (iPhone 13 Series) প্রকাশ করল অ্যাপেল (Apple)। অবশেষে বহু প্রতীক্ষীত নতুন আইফোন (iPhone) এল বাজারে। বুধবার নতুন আইফোন ১৩ সিরিজ (iPhone 13 Series) প্রকাশ করল অ্যাপেল (Apple)। অনলাইন লঞ্চ ইভেন্টে (Lanuching Event) আইফোন ১৩-র বিজ্ঞাপনে শোনা গেল জনপ্রিয় ‘দম মারো দম’ (Dum maro Dum) গানের অংশ। 

চারটি মডেলে এল আইফোন ১৩। গতবারের মতোই মডেল চারটি হলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স। নাম থেকে এই চার মডেলকে দুই ভাগে ভাগ করা যেতে পারে। ‘প্রো’ মডেল, আর ‘নন-প্রো’ মডেল।

নন-প্রো মডেল: আইফোন ১৩ এবং আইফোন ১৩ মিনি

আইফোনে ১২ সিরিজে যেমন নকশায় বড়সড় পরিবর্তন এসেছিল, আইফোন ১৩ সিরিজে তেমন নয়। বলতে গেলে নকশায় চোখে পড়ার মতো কোনো পরিবর্তনই নেই। পর্দার ওপরের দিকে নচ কিছুটা ছোট হয়েছে কেবল।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ডিসপ্লের আকার যথাক্রমে ৬ দশমিক ১ এবং ৫ দশমিক ৪ ইঞ্চি। ডিসপ্লেতে আগের মতোই ওলেড প্যানেল থাকলেও উজ্জ্বল বলে ঘোষণায় জানিয়েছে অ্যাপল।

আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলোর ব্যাটারি উন্নত করা হয়েছে। আইফোন ১২ মিনির চেয়ে আইফোন ১৩ মিনির ব্যাটারি দেড় ঘণ্টা বেশি টিকবে বলে জানিয়েছে অ্যাপল। আর পূর্বসূরির চেয়ে আইফোন ১৩ মডেলে ব্যাটারির আয়ু বেড়েছে আড়াই ঘণ্টা।

বড় পরিবর্তনটা এসেছে ক্যামেরাতেই। গত বছর কেবল আইফোন ১২ প্রো ম্যাক্সে যে ধরনের ক্যামেরা যোগ করা হয়েছিল, এবার সব কটি মডেলেই তেমন বড় সেন্সরের ক্যামেরা পাবেন গ্রাহক। আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা।

আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির দাম শুরু হয়েছে যথাক্রমে ৮২৯ ও ৭২৯ ডলার থেকে। এই দুটি মডেল পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজে। নির্দিষ্ট কিছু দেশে ১৭ সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে, আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে।

প্রো মডেল: আইফোন ১৩ ম্যাক্স এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স

আইফোন ১৩ প্রোতে ৬ দশমিক ১ ইঞ্চি এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সে ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। ডিসপ্লেগুলো ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ‘প্রো-মোশন’ প্রযুক্তির।

আইফোন ১৩ প্রোর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার। শুক্রবার থেকে প্রি–অর্ডার করা যাবে কয়েকটি দেশে। আর বাজারে আসবে ২৪ সেপ্টেম্বরে। অর্থাৎ সব কটি আইফোন একই দিনে বাজারে আসছে।

এর সঙ্গে নতুন দুটি আইপ্যাড মিনি এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৭-এর ঘোষণা করেছে অ্যাপল।

সবাই যা পড়ছেন

প্রাথমিক টেট: প্রশ্নপত্র নিয়ে কড়া ব্যবস্থা, জারি নয়া নির্দেশিকা

একের পর এক বিতর্কের মধ্যে এবার টেটের প্রশ্নপত্র নিয়ে  কড়া পদক্ষেপ নিতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সূত্রে জানা গেছে,প্রত্যেক পরীক্ষার্থীর জন্য...

বায়ু দূষণ থেকে প্লাস্টিক ব্যাগের বেপরোয়া ব্যবহার, সতর্ক করলেন বিশিষ্ট চিকিৎসকরা

দূষণ সচেতনতা নিয়ে সারা বছর ধরে অনুষ্ঠানের ঘনঘটা চললেও, সরকারি মহলে সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলে দিলেন এই শহরের একদল বিশিষ্ট চিকিৎসক। শুক্রবার...

বাংলাদেশেও হোক কলকাতা বইমেলা, ব্রাত্যর ইচ্ছায় সায় দীপু মণির

বাংলাদেশ বইমেলার সঙ্গে ইতিমধ্যে একাত্ম হয়ে উঠেছেন এই রাজ্যের বইপ্রেমী মানুষ। এবার এই মেলা ১০ বছরে পড়ল। একই ধাঁচে বাংলাদেশেও কলকাতা বইমেলা...

বিশ্ব ফুটবলে জাপানের দাদাগিরি, এশিয়ার স্বপ্ন দেখা শুরু

দীপঙ্কর বসু: বিশ্ব ফুটবলে এশিয়ার পতাকা এখন জাপানের হাতে। এবার নতুন স্বপ্ন দেখা শুরু হয়ে গেল। যদি শেষ ম্যাচে জাপান স্পেনকে হারিয়ে...

রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে ভয়াবহ দূষণ, মানা হয়নি কোনও বিধিই

২০১৫ সালের ডিসেম্বর মাসে কেন্দ্রীয় সরকার তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে তৈরি হওয়া দূষণ কমাতে এক বিজ্ঞপ্তি জারি করেছিল। কিন্তু গত সাত বছরে রাজ্যে...