হোমদেশ৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিকানা ফিরে পেল টাটা গোষ্ঠী

৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিকানা ফিরে পেল টাটা গোষ্ঠী

৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিকানা ফিরে পেল টাটা গোষ্ঠী

৬৮ বছর পর এয়ার ইন্ডিয়ার মালিকানা ফিরল টাটা গোষ্ঠীর হাতে। ১৮ হাজার কোটি টাকায় রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থাকে কিনে নিল টাটা গ্রুপ। শুক্রবার কেন্দ্র জানিয়েছে, টাটা সন্সের দেওয়া দরপত্রটি গৃহীত হয়েছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

এখন থেকে এয়ার ইন্ডিয়ার কম খরচের উড়ান পরিষেবা ‘এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের পুরোপুরি অর্থাৎ ১০০ শতাংশ মালিকানা থাকবে টাটার হাতেই। সেইসঙ্গে এয়ার ইন্ডিয়ার বিমানবন্দর পরিষেবার সঙ্গে যুক্ত সংস্থা ‘এয়ার ইন্ডিয়া এয়ারপোর্ট সার্ভিসেসের ৫০ শতাংশ অংশীদারিত্ব পাবে টাটা গোষ্ঠী।

চলতি বছরের অগাস্ট পর্যন্ত এয়ার ইন্ডিয়ার মোট ঋণ ছিল ৬১,৫৬০ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের অধীন ‘বিলগ্নিকরণ ও রাষ্ট্রায়ত্ত সংস্থা নিয়ন্ত্রণ’ দফতরের সচিব তুহিন পাণ্ডে জানিয়েছেন, হস্তান্তরের পর বাজারে এয়ার ইন্ডিয়ার মোট ঋণ থাকবে ৪৩০০০ কোটি টাকা। এর মধ্যে ২২ হাজার কোটি টাকা ইতিমধ্যেই এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড (এআইএএইচএল)-কে হস্তান্তরিত করা হয়েছে।

সংস্থার অন্যান্য সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বইয়ের এয়ার ইন্ডিয়া বিল্ডিং এবং দিল্লির এয়ারলাইন্স হাউস। বার্ষিক ২০ কোটি টাকা ক্ষতিতে চলা এয়ার ইন্ডিয়ার অংশীদারি বিক্রি করে এককালীন ২,৭০০ কোটি টাকা নগদ পাবে কেন্দ্র।

ঋণগ্রস্ত এয়ার ইন্ডিয়ার মোট ১২৭টি বিমান রয়েছে। এয়ার ইন্ডিয়া বর্তমানে ৪২ টি আন্তর্জাতিক গন্তব্যে যায়। দেশে মোট ৪,৪০০টি অভ্যন্তরীণ এবং ১,৮০০টি আন্তর্জাতিক অবতরণ এবং পার্কিং স্লটের পাশাপাশি বিদেশি বিমানবন্দরে ৯০০টি স্লটের নিয়ন্ত্রণ পাবে টাটা গোষ্ঠী। এয়ার এশিয়া ইন্ডিয়ায় প্রায় ৮৪% এবং ভিস্তারায় ৫১% শেয়ার রয়েছে টাটা গ্রুপের।

এক বছরের জন্য এয়ার ইন্ডিয়ার কর্মীদের চাকরি নিশ্চিত থাকছে। এরপর ভলান্টারি রিটায়ারমেন্ট বা স্বেচ্ছাবসরের সুযোগ দেওয়া হবে। কর্মীদের সবাই পিএফ, গ্র্যাচুইটি ও মেডিক্যালের সুযোগ পাবেন।

স্বাধীনতার আগে ১৯৩২ সালে জে আর ডি টাটা দেশের প্রথম উড়ান সংস্থা টাটা এয়ারলাইন্সের সূচনা করেছিলেন। ১৯৪৬ সালে এর নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। তখন এর নাম ছিল টাটা এয়ারলাইন্স। এরপর ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া রাষ্ট্রায়ত্ত সংস্থায় পরিণত হয়।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img