হোমশিক্ষাপূর্ব ভারতে প্রথম : বাংলায় চালু ফায়ার সেফটি কোর্স

পূর্ব ভারতে প্রথম : বাংলায় চালু ফায়ার সেফটি কোর্স

পূর্ব ভারতে প্রথম : বাংলায় চালু ফায়ার সেফটি কোর্স

অগ্নি নিরাপত্তা নিয়ে কলকাতায় চালু হল নতুন কোর্স। পূর্ব ভারতে এই প্রথম এ ধরনের কোর্স নিয়ে এল প্রিস্টিন স্কিল পাওয়ার প্রাইভেট লিমিটেড। এই সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজি (মউকত)। কোর্সটির নাম রাখা হয়েছে ‘ডিপ্লোমা ইন ফায়ার এন্ড ইন্ডাস্ট্রিয়াল সেফটি’।

১২ মাসের এই কোর্সটির জন্য শিক্ষার্থীকে ফি হিসেবে দিতে ২৫,০০০ টাকা। প্রতি শিক্ষাবর্ষে ৬০ জন করে শিক্ষার্থী এই পাঠক্রমের সুযোগ পাবেন।

বিশেষজ্ঞদের মতে, দক্ষ কর্মীদের ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য ‘ফায়ার অ্যান্ড সেফটি’-র ওপর এই কোর্সটি অত্যন্ত প্রয়োজনীয়। অগ্নিকাণ্ডের মতো বিপর্যয় মোকাবিলায় ভারত তথা বিদেশে প্রতি বছর এক লক্ষেরও বেশি দক্ষ কর্মীর প্রয়োজন হয়।

প্রিস্টিন স্কিল পাওয়ারের দাবি, এই কোর্সে চাকরির বিভিন্ন রকমের সুযোগ রয়েছে। যেমন: অগ্নি সুরক্ষা সংক্রান্ত চাকরিতে ৮০%, ফায়ার ইঞ্জিনিয়ারিংয়ে ১০-১৫% এবং বাকি ৫% অগ্নিনির্বাপকের কাজে। এছাড়াও তেল ও গ্যাস সেক্টর, পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স, বহুতল, শপিং মল, ইলেকট্রিক্যাল ইন্সটলেশন ইত্যাদি ক্ষেত্রেও ‘ফিল্ডে’ অভিজ্ঞ এবং প্রশিক্ষিত অগ্নিনির্বাপক কর্মীদের একান্তই প্রয়োজন হয়।

বৃহস্পতিবার এই কোর্সের সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যসভার সাংসদ নাদিমুল হক, টিএমসির সংখ্যালঘু সেলের রাজ্য সাধারণ সম্পাদিকা সোফিয়া খান, মউকত-এর সিসিপিটিআর সেলের ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক ইন্দ্রনীল মুখোপাধ্যায় এবং মউকতএর সিসিপিটিআর সেলের সিনিয়র কো-অর্ডিনেটর ড. প্রদীপ চক্রবর্তী প্রমুখ।

প্রিস্টিন স্কিল পাওয়ারের উপদেষ্টা এবং রাজ্যের ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিসেস-এর প্রাক্তন ডিরেক্টর বরেন্দ্র মোহন সেন বলেন, “প্রিস্টিন-এর উদ্যোগে আর মউকতের সহযোগিতায় এই ধরনের কোর্স চালু হওয়ায় সত্যিই একটি নতুন অধ্যায়ের সূচনা হল। অগ্নিনির্বাপক ক্ষেত্রে চাকরি অত্যন্ত ঝুঁকিপূর্ণ অথচ একটি মহৎ পেশা। মানুষের জীবন বাঁচানো সেই সঙ্গে নিজেকে বাঁচানো তাও আবার আগুনের সঙ্গে লড়াই করে অন্ত্যন্ত কঠিন, যার জন্য প্রয়োজন উচ্চমানের দক্ষতা, বিশেষ প্রশিক্ষণ এবং শারীরিক সুস্থতারও। আমরা আশা করি পিএসপি-এর এই উদ্যোগ সঠিক প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষার্থীদের সর্বোপরি শিক্ষা নিশ্চিত করবে।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img