হোম শিক্ষা Aakash : অভিভাবক সহ ৫ পড়ুয়াকে নাসায় নিয়ে যাবে আকাশ ইনস্টিটিউট

Aakash : অভিভাবক সহ ৫ পড়ুয়াকে নাসায় নিয়ে যাবে আকাশ ইনস্টিটিউট

• এএনটিএইচই, সপ্তম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য, আকাশ ইনস্টিটিউটের উদ্যোগে ন্যাশনাল স্কলারশিপ পরীক্ষা হবে ৪-১২ ডিসেম্বর, ২০২১
• সব গ্রেড মিলিয়ে ৫ জন পড়ুয়া একজন অভিভাবক সহ নাসায় যাওয়ার সুযোগ পাবে।
• ২০১০ সাল থেকে ২৩ লক্ষেরও বেশি পড়ুয়াকে এএনটিএইচই স্কলারশিপ দেওয়া হয়েছে।
• স্কলারশিপ ছাড়াও, পডুয়ারা বিনামূল্যে মেরিটনেশান স্কুল বুস্টার কোর্স করার সুযোগ পাবে।

ন্যাশনাল ট্যালেন্ট হান্ট পরীক্ষায় সফল ৫ জন পরীক্ষার্থীকে একজন অভিভাবক সহ বিনা খরচে নাসায় যাওয়ার সুযোগ এনে দিল আকাশ ইনস্টিটিউট। এই পরীক্ষায় সপ্তম-দ্বাদশ শ্রেণির কৃতী পড়ুয়াদের ১০০% পর্যন্ত স্কলারশিপ দেওয়া হবে বলে জানিয়েছেন আকাশ এডুকেশনাল সার্ভিসেস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর আকাশ চৌধুরী।

দেশের ২৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে অনলাইন এবং অফলাইনে এএনটিএইচই পরীক্ষা নেওয়া হবে এই বছরের ৪-১২ ডিসেম্বর। টিউশন ফি-এর উপর স্কলারশিপের পাশাপাশি সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত পড়ুয়া পাবেন নগদ পুরস্কার।

আকাশ চৌধুরী বলেন, “দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী পড়ুয়াদের জন্য উন্নত মানের কোচিংয়ের লক্ষ্যে ২০১০ সালে এএনটিএইচই চালু করা হয়েছিল। ভবিষ্যতে যাঁরা ডাক্তার হওয়ার বা আইআইটি-তে পড়ার স্বপ্ন দেখছেন, তাঁদের জন্য উপযুক্ত শিক্ষার পরিবেশ তৈরি করে চলেছে আকাশ ইনস্টিটিউট।”

অতিরিক্ত সুবিধা হিসাবে, এএনটিএইচই উত্তীর্ণ পড়ুয়ারা একইসঙ্গে বিনামূল্যে মেরিটনেশন স্কুল বুস্টার কোর্স করার সুযোগ পাবেন। মেরিটনেশন হল এইএসএল-এর একটি সাবসিডিয়ারি।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭ টার মধ্যে এক-ঘণ্টার অনলাইন পরীক্ষা নেওয়া হবে, আর অফলাইন পরীক্ষা হবে ৫ ও ১২ ডিসেম্বর, দুটি শিফটে, সকাল ১০.৩০টা থেকে ১১.৩০টা এবং বিকেল ৪টে থেকে ৫টা পর্যন্ত।

পরীক্ষা হবে আকাশ ইনস্টিটিউটের ২১৫টির বেশি সেন্টারে। পডুয়ারা তাদের পছন্দমতো এক-ঘণ্টার স্লট বেছে নিতে পারবেন।

পড়ুয়াদের গ্রেড ও শাখা অনুযায়ী টেস্টে থাকবে ৩৫ নম্বরের মাল্টিপল চয়েস সহ মোট ৯০ নম্বর। সপ্তম-নবম শ্রেণির পড়ুয়াদের জন্য, ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি, ম্যাথমেটিক্স ও মেন্টাল এবিলিটি থেকে প্রশ্ন থাকবে।

ডাক্তারি পড়তে ইচ্ছুক দশম শ্রেণির পড়ুয়াদের জন্য প্রশ্ন থাকবে ফিজিক্স, কেমিস্ট্রি, বায়োলজি ও মেন্টাল এবিলিটি। আর একই শ্রেণির ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক পড়ুয়াদের জন্য থাকবে ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথমেটিক্স ও মেন্টাল এবিলিটি থেকে প্রশ্ন।

একইভাবে নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়া যাদের লক্ষ্য এনইইটি, তাদের জন্য প্রশ্ন থাকবে ফিজিক্স, কেমিস্ট্রি, বোটানি ও জুলজি থেকে, এবং ইঞ্জিনিয়ারিং পড়তে ইচ্ছুক পড়ুয়াদের জন্য প্রশ্ন আসবে ফিজিক্স, কেমিস্ট্রি ও ম্যাথমেটিক্স থেকে।

এএনটিএইচই ২০২১ এ অন্তর্ভুক্তির জন্য ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ হল যথাক্রমে অনলাইন ও অফলাইন পরীক্ষা শুরুর ৩ ও ৭ দিন আগে। পরীক্ষার ফি বাবদ ৯৯ টাকা অনলাইনে অথবা সরাসরি নিকটবর্তী আকাশ ইনস্টিটিউটে জমা দেওয়া যাবে।

দশম-দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের এএনটিএইচই ২০২১ পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে ২০২২ সালের ২রা জানুয়ারী এবং অষ্টম-নবম শ্রেণির পডুয়াদের রেজাল্ট ঘোষণা করা হবে ৪ঠা জানুয়ারী।

ফ্র্যাঞ্চাইজি সহ দেশজুড়ে ছড়িয়ে আকাশের ২০০টিরও বেশি সেন্টার। বার্ষিক পড়ুয়ার সংখ্যা ২৫০,০০০।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...