হোমরাজ্যকয়লা-সঙ্কটের আঁচ পড়বে না, উৎসবে স্বাভাবিক থাকবে বিদ্যুৎ পরিষেবা : অরূপ

কয়লা-সঙ্কটের আঁচ পড়বে না, উৎসবে স্বাভাবিক থাকবে বিদ্যুৎ পরিষেবা : অরূপ

কয়লা-সঙ্কটের আঁচ পড়বে না, উৎসবে স্বাভাবিক থাকবে বিদ্যুৎ পরিষেবা : অরূপ

কয়লার জোগান কমে আসায় দেশের বিভিন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন ব্যাহত হচ্ছে। তবে এই কয়লা সঙ্কটের আঁচ পশ্চিমবঙ্গে পড়বে না বলে জানিয়েছেন রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস। বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে এক সাংবাদিক বৈঠকে রাজ্যবাসীকে আশ্বাস দিয়ে তিনি বলেন, উৎসবের মরসুমে বিদ্যুৎ সঙ্কটের কোনও সম্ভাবনা নেই।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “রাজ্যে পর্যাপ্ত কয়লা মজুত রয়েছে। তাছাড়া এই রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি কোল ইন্ডিয়ার কয়লার জোগানের ওপর পুরোপুরি নির্ভরশীল নয়। রাজ্যের নিজস্ব ৫টি খনি থেকেই কয়লার চাহিদা মেটানো হয়ে থাকে। কোল ইন্ডিয়ার কয়লার ওপর নির্ভরশীলতা মাত্র ৩০ শতাংশ।”

অরূপবাবু বলেন, পুজোর দিনগুলিতে যাতে বিদ্যুতের কোনও সমস্যা না হয়, সেজন্য আজ থেকেই ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু করা হয়েছে। ১৬ অক্টোবর পর্যন্ত এই কন্ট্রোল খোলা থাকবে। রাজ্য বিদ্যুৎ এলাকায় যোগাযোগের জন্য কন্ট্রোল রুমের দুটি ফোন নম্বর দেওয়া হয়েছে। এগুলি হল 89007-93503, 89007-93504.

সিইএসসি এলাকায় কন্ট্রোল রুমের নম্বর হল, 98310-79666, 98310-83700.

বিদ্যুৎ মন্ত্রী জানান, কোথাও বিদ্যুতের কোনওরকমের সমস্যা হলে, কন্ট্রোল রুমে সরাসরি ফোন করতে পারেন। এছাড়া কোনও কিছু নজরে এলে, ছবি তুলেও হোয়াইটসঅ্যাপে পাঠাতে পারেন।

অরূপবাবু বলেন, রাজ্যে এ বছর এখনও পর্যন্ত ৩৭,৯৫০টি পুজোকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। আর সিইএসসি এলাকায় এই সংখ্যা হল, ৪৬৫৮টি।

সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য বিদ্যুৎ বণ্টন নিগমের (WBSEDCL) সিএমডি শান্তনু বসু, WBSEDCL-এর ডিরেক্টর (এইচ আর ) সুজয় সরকার এবং বিদ্যুৎ দফতরের অতিরিক্ত মুখ্য সচিব সুরেশ কুমার।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img