হোমরাজ্যবাংলায় বিজেপির প্রার্থী ঘোষণায় চমক, দিলীপের কেন্দ্রে অগ্নিমিত্রা, তালিকায় বহু নতুন মুখ

বাংলায় বিজেপির প্রার্থী ঘোষণায় চমক, দিলীপের কেন্দ্রে অগ্নিমিত্রা, তালিকায় বহু নতুন মুখ

বাংলায় বিজেপির প্রার্থী ঘোষণায় চমক, দিলীপের কেন্দ্রে অগ্নিমিত্রা, তালিকায় বহু নতুন মুখ

বাংলায় দ্বিতীয় দফার প্রার্থী তালিকা ঘোষণায় চমক দিল বিজেপি। রবিবার রাতে দিল্লিতে বিজেপির সদর দফতর থেকে এই রাজ্যের ১৯টি আসনের প্রার্থীদের নাম ঘোষণা করা হয়।

তালিকায় নাম রয়েছে তৃণমূল ছেড়ে সদ্য বিজেপিতে যোগ দেওয়া তাপস রায় এবং অর্জুন সিংয়ের। রয়েছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ও। কলকাতা উত্তরে তাপস এবং ব্যারাকপুরে প্রার্থী করা হয়েছে অর্জুনকে। অভিজিৎকে তমলুকেই প্রার্থী করা হয়েছে।

বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে মেদিনীপুর থেকে সরিয়ে প্রার্থী করা হয়েছে বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে। মেদিনীপুরে দিলীপের পুরনো কেন্দ্রে প্রার্থী করা হয়েছে আসানসোলের বিধায়ক অগ্নিমিত্রা পালকে।

এক নজরে দ্বিতীয় দফায় বিজেপির প্রার্থী তালিকা: ১) জলপাইগুড়িতে জয়ন্ত রায়, ২) দার্জিলিংয়ে রাজু বিস্তা ৩) রায়গঞ্জে কার্তিক পাল  ৪) জঙ্গিপুরে ধনঞ্জয় ঘোষ ৫) কৃষ্ণনগরে রাজমাতা অমৃতা রায় ৬) ব্যারাকপুরে অর্জুন সিং ৭) দমদমে শীলভদ্র দত্ত ৮) বারাসতে স্বপন মজুমদার ৯) বসিরহাটে রেখা পাত্র  ১০) মথুরাপুরে অশোক পুরকাইত ১১) কলকাতা দক্ষিণে দেবশ্রী চৌধুরী ১২) কলকাতা উত্তরে তাপস রায় ১৩) উলুবেড়িয়ায় অরুণ উদয় পাল ১৪) শ্রীরামপুরে কবীরশঙ্কর বোস ১৫) আরামবাগে অরূপকান্তি দিগর  ১৬) তমলুকে অভিজিৎ গঙ্গোপাধ্যায় ১৭) মেদিনীপুরে অগ্নিমিত্রা পল ১৮) বর্ধমান পূর্বে অসীমকুমার সরকার ১৯) বর্ধমান-দুর্গাপুরে দিলীপ ঘোষ

রবিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নাড্ডার সঙ্গে বৈঠকের পরেই ঘোষণা করা হয় প্রার্থীদের নাম।

বসিরহাটে বিজেপি প্রার্থী করেছে সন্দেশখালির গৃহবধূ রেখা পাত্রকে। সন্দেশখালির ঘটনায় এই রেখাই শিবু হাজরাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলেন।

প্রথম দফায় বাংলার ২০টি আসনে নাম ঘোষণা করেছিল বিজেপি। দ্বিতীয় দফাতে ১৯টি আসনেরই প্রার্থী ঘোষণা করা হয়েছে। এখনও পর্যন্ত  ডায়মন্ড হারবার, বীরভূম ও ঝাড়গ্রামে প্রার্থীদের নাম চূড়ান্ত করতে পারেনি বিজেপি।

ডায়মন্ড হারবারে তৃণমূলের প্রার্থী করা হয়েছে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। বীরভূমে শতাব্দী রায় এবং ঝাড়গ্রামে তৃণমূলের প্রার্থী হয়েছেন কালীপদ সরেন।

অন্য দিকে, আসানসোলে ভোজপুরি গায়ক-নায়ক পবনকে প্রার্থী করেছিল বিজেপি। পরে পবন জানিয়ে দেন, তিনি ওই কেন্দ্র থেকে প্রার্থী হতে চান না। সেখানে তৃণমূলের শত্রুঘ্ন সিন‌্হার বিরুদ্ধে বিজেপির প্রার্থী কে হবেন, তা নিয়ে কৌতূহল রয়েছে রাজনৈতিক মহলে।

প্রথম দফায় বিজেপির প্রার্থীতালিকা:

১) কোচবিহার: নিশীথ প্রামাণিক।

২) আলিপুরদুয়ার: মনোজ টিগ্গা।

৩) বালুরঘাট: সুকান্ত মজুমদার।

৪) মালদা উত্তর: খগেন মুর্মু।

৫) মালদা দক্ষিণ: শ্রীরূপা মিত্র চৌধুরী।

৬) মুর্শিদাবাদ: গৌরীশংকর ঘোষ।

৭) বহরমপুর: নির্মলকুমার সাহা।

৮) রানাঘাট: জগন্নাথ সরকার।

৯) বনগাঁ: শান্তনু ঠাকুর।

১০) জয়নগর: অশোক কাণ্ডারী।

১১) যাদবপুর: অনির্বাণ গঙ্গোপাধ্যায়।

১২) হাওড়া: রথীন চক্রবর্তী।

১৩) হুগলি: লকেট চট্টোপাধ্যায়।

১৪) কাঁথি: সৌমেন্দু অধিকারী।

১৫) ঘাটাল: হিরণ চট্টোপাধ্যায়।

১৬) পুরুলিয়া: জ্যোতির্ময় সিং মাহতো।

১৭) বাঁকুড়া: সুভাষ সরকার।

১৮) বিষ্ণুপুর: সৌমিত্র খাঁ।

১৯) বোলপুর: প্রিয়া সাহা।

পশ্চিমবঙ্গে কবে এবং কোথায় ভোটগ্রহণ?
১) প্রথম দফার ভোট (১৯ এপ্রিল): কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি।

২) দ্বিতীয় দফার ভোট (২৬ এপ্রিল): দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট।৩) তৃতীয় দফার ভোট (৭ মে): মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ।

৪) চতুর্থ দফার ভোট (১৩ মে): বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান-দুর্গাপুর, আসানসোল, বোলপুর এবং বীরভূম।

৫) পঞ্চম দফার ভোট (২০ মে): বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগা।

৬) ষষ্ঠ দফার ভোট (২৫ মে): তমলুক, কাঁথি, ঘাটল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং বিষ্ণুপুর।

৭) সপ্তম দফার ভোট (১ জুন): দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img