হোমঅন্যান্যBunaphile : বাঙালির কফি-আড্ডার নতুন ঠিকানা নবনীতার 'ভালো-বাসা'

Bunaphile : বাঙালির কফি-আড্ডার নতুন ঠিকানা নবনীতার ‘ভালো-বাসা’

Bunaphile : বাঙালির কফি-আড্ডার নতুন ঠিকানা নবনীতার ‘ভালো-বাসা’

একসময় আড্ডাগল্পে সবসময় যেন গমগম করত এই বাড়ি। কে নেই সেই দলে? বাংলার তাবড় তাবড় সাহিত্যিক থেকে বুদ্ধিজীবী, নবনীতা দেবসেনের ‘ভালো-বাসা’য় সবারই ছিল অবারিত দ্বার। ৭২, হিন্দুস্তান পার্কের এই বাড়িতেই তাঁর জন্ম। জীবনের শেষদিন পর্যন্ত ছিলেন এখানেই।

তাঁর প্রথম প্রেম, সাহিত্য সৃষ্টি, সবকিছুই জানে ‘ভালো-বাসা’। এই বাড়ি নিয়ে তাঁর মনের কথা লিখে গিয়েছেন কবি নরেন্দ্র দেবের কন্যা নবনীতা। “বাড়ির এখনও অদলবদল হয়নি কিছু। জানি না, যখন আমি থাকব না, তখন এ বাড়িটি কেমন হবে।” (‘নবনীতার নোটবই’)

সোমবার থেকে বাঙালির আড্ডার নতুন ঠিকানা হয়ে উঠলো নবনীতার প্রিয় এই বাসভবন। বাড়িটির ঐতিহ্য বজায় রেখে এখানে যাত্রা শুরু করল ‘Bunaphile’। বিশ্বের সেরা কফি মেলে ইথিওপিয়ায়। সেই ইথিওপিয়ায় Buna শব্দের অর্থ হল কফি তৈরির আর্ট। আর Phile শব্দের অর্থ হল, ভালবাসা।

হরেক রকমের কফির যাঁরা স্বাদ নিতে চান, তাঁদের নিত্য গন্তব্য হতে পারে এই কাফে। সেইসঙ্গে অবশ্যই থাকছে বাঙালির প্রিয় বিভিন্ন ধরনের খাবারও।


শুধুমাত্র একটি কাফে গড়ে তোলা নয়, এটি তৈরির ভাবনা যখন আসে, তখন মাথায় রাখতে হয়েছে খাদ্যপ্রেমী বাঙালির ঐতিহ্যের কথাও। বললেন Bunaphile-র মালকিন সোনিকা দে। ছিমছাম সজ্জা, বাঙালির আড্ডার ঘরোয়া শান্ত পরিবেশ আর মন ভরার মতো খাবার, সবকিছুই মিলবে এখানে, দাবি সোনিকার। ঘরে-বাইরে মিলিয়ে ৫০ জনের বসার ব্যবস্থা রয়েছে।

সোনিকা জানান, “সপ্তাহে ৭ দিনই সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকছে এই কাফে। ব্রেকফাস্ট, দুপুরের খাবার থেকে ডিনার, সব ধরনেরই ব্যবস্থা থাকছে। সামনেই বাঙালির সেরা উৎসব। তাই পুজোর কথা ভেবে বিশেষ খাবারেরও আয়োজন করা হচ্ছে।”

দীর্ঘদিন কর্পোরেট সংস্থায় চাকরি করেছেন। ২০১৮ থেকে ব্যবসা জগতে পা রাখেন। গড়ে তোলেন ‘Krazzy for Waffle’। যাদবপুর থেকে শুরু করেছিলেন। এখন শাখার সংখ্যা ১২। শিগগিরই দিল্লি, বেঙ্গালুরুতেও এর নতুন আউটলেট চালু হতে চলেছে। জানালেন সোনিকা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img