হোম অন্যান্য Bunaphile : বাঙালির কফি-আড্ডার নতুন ঠিকানা নবনীতার 'ভালো-বাসা'

Bunaphile : বাঙালির কফি-আড্ডার নতুন ঠিকানা নবনীতার ‘ভালো-বাসা’

একসময় আড্ডাগল্পে সবসময় যেন গমগম করত এই বাড়ি। কে নেই সেই দলে? বাংলার তাবড় তাবড় সাহিত্যিক থেকে বুদ্ধিজীবী, নবনীতা দেবসেনের ‘ভালো-বাসা’য় সবারই ছিল অবারিত দ্বার। ৭২, হিন্দুস্তান পার্কের এই বাড়িতেই তাঁর জন্ম। জীবনের শেষদিন পর্যন্ত ছিলেন এখানেই।

তাঁর প্রথম প্রেম, সাহিত্য সৃষ্টি, সবকিছুই জানে ‘ভালো-বাসা’। এই বাড়ি নিয়ে তাঁর মনের কথা লিখে গিয়েছেন কবি নরেন্দ্র দেবের কন্যা নবনীতা। “বাড়ির এখনও অদলবদল হয়নি কিছু। জানি না, যখন আমি থাকব না, তখন এ বাড়িটি কেমন হবে।” (‘নবনীতার নোটবই’)

সোমবার থেকে বাঙালির আড্ডার নতুন ঠিকানা হয়ে উঠলো নবনীতার প্রিয় এই বাসভবন। বাড়িটির ঐতিহ্য বজায় রেখে এখানে যাত্রা শুরু করল ‘Bunaphile’। বিশ্বের সেরা কফি মেলে ইথিওপিয়ায়। সেই ইথিওপিয়ায় Buna শব্দের অর্থ হল কফি তৈরির আর্ট। আর Phile শব্দের অর্থ হল, ভালবাসা।

হরেক রকমের কফির যাঁরা স্বাদ নিতে চান, তাঁদের নিত্য গন্তব্য হতে পারে এই কাফে। সেইসঙ্গে অবশ্যই থাকছে বাঙালির প্রিয় বিভিন্ন ধরনের খাবারও।


শুধুমাত্র একটি কাফে গড়ে তোলা নয়, এটি তৈরির ভাবনা যখন আসে, তখন মাথায় রাখতে হয়েছে খাদ্যপ্রেমী বাঙালির ঐতিহ্যের কথাও। বললেন Bunaphile-র মালকিন সোনিকা দে। ছিমছাম সজ্জা, বাঙালির আড্ডার ঘরোয়া শান্ত পরিবেশ আর মন ভরার মতো খাবার, সবকিছুই মিলবে এখানে, দাবি সোনিকার। ঘরে-বাইরে মিলিয়ে ৫০ জনের বসার ব্যবস্থা রয়েছে।

সোনিকা জানান, “সপ্তাহে ৭ দিনই সকাল ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা থাকছে এই কাফে। ব্রেকফাস্ট, দুপুরের খাবার থেকে ডিনার, সব ধরনেরই ব্যবস্থা থাকছে। সামনেই বাঙালির সেরা উৎসব। তাই পুজোর কথা ভেবে বিশেষ খাবারেরও আয়োজন করা হচ্ছে।”

দীর্ঘদিন কর্পোরেট সংস্থায় চাকরি করেছেন। ২০১৮ থেকে ব্যবসা জগতে পা রাখেন। গড়ে তোলেন ‘Krazzy for Waffle’। যাদবপুর থেকে শুরু করেছিলেন। এখন শাখার সংখ্যা ১২। শিগগিরই দিল্লি, বেঙ্গালুরুতেও এর নতুন আউটলেট চালু হতে চলেছে। জানালেন সোনিকা।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...