হোমদেশকরোনা চিকিৎসায় নয়া আশা, ডিআরডিও-র ওষুধে সুস্থতার হার বেশি, দাবি সংস্থার

করোনা চিকিৎসায় নয়া আশা, ডিআরডিও-র ওষুধে সুস্থতার হার বেশি, দাবি সংস্থার

করোনা চিকিৎসায় নয়া আশা, ডিআরডিও-র ওষুধে সুস্থতার হার বেশি, দাবি সংস্থার

করোনা চিকিৎসায় নতুন আশার আলো। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (DRDO)-র তৈরি করোনার ওষুধ অনেক বেশি কার্যকর। ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সের(INMAS) বিজ্ঞানী সুধীর চন্দনা দাবি করেছেন, “এই ওষুধ পুরোপুরি নিরাপদ এবং এর প্রয়োগে রোগীদের সুস্থতার হারও তুলনামূলকভাবে অনেক বেশি।” ডিআরডিও-র তৈরি এই ওষুধের নাম হল, 2-deoxy-D-glucose (2-DG)।

সুধীর চন্দনা জানিয়েছেন, “প্রথম ক্লিনিক্যাল ট্রায়াল থেকেই এই ওষুধে ভাল ফল পাওয়া গেছে। দ্বিতীয় দফায় ১১০ জন এবং তৃতীয় দফায় ২২০ জন রোগীর উপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছিল। সবক্ষেত্রেই ভাল ফল মিলেছে। দ্রুত সুস্থ হয়েছেন আক্রান্ত রোগী।”

ডা. চন্দনা আরও বলেন, “গত বছরের এপ্রিলে এই ওষুধের প্রথম দফার ট্রায়াল হয়েছিল। এরপর ২০২০-র মে থেকে অক্টোবর পর্যন্ত দ্বিতীয় দফার পরীক্ষা চালানো হয়। তৃতীয় পর্বের ট্রায়াল চলে ২০২০-র ডিসেম্বর থেকে ২০২১-এর মার্চ পর্যন্ত।

হায়দরাবাদের ওষুধ সংস্থা ডাক্তার রেড্ডিজ ল্যাবের সঙ্গে যৌথভাবে এই ওষুধ তৈরি করেছে ডিআরডিও। করোনার চিকিৎসায় এই ওষুধকে সম্প্রতি ছাড়পত্র দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। শুধুমাত্র জরুরি ক্ষেত্রেই এই ওষুধ ব্যবহার করা যাবে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img