হোমদেশ২৫০ টাকার কিটে বাড়িতেই করোনা পরীক্ষা, জেনে রাখুন ১০টি জরুরি তথ্য

২৫০ টাকার কিটে বাড়িতেই করোনা পরীক্ষা, জেনে রাখুন ১০টি জরুরি তথ্য

২৫০ টাকার কিটে বাড়িতেই করোনা পরীক্ষা, জেনে রাখুন ১০টি জরুরি তথ্য

এবার বাড়িতেই করা যাবে কোভিড টেস্ট। আগামী সপ্তাহেই ওষুধের দোকানে মিলবে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট। কোভিসেল্প নামের এই কিটের দাম পড়বে ২৫০ টাকা। এটি তৈরি করেছে পুনের সংস্থা Mylab Discovery Solutions.

সংস্থার মেডিক্যাল বিষয়ক ডিরেক্টর ডা. গৌতম ওয়াংখেড়ে জানিয়েছেন, সপ্তাহে কোম্পানির উৎপাদন ক্ষমতা ৭০ লক্ষ। ২ সপ্তাহের মধ্যে তা পৌঁছে যাবে ১ কোটিতে।

এই কিট বাজারে চলে এলে, ল্যাবরেটরিগুলির ওপর চাপ অনেকটা কমবে বলে আশা করা হচ্ছে। ভারতে এখন প্রতিদিন গড়ে ১৬-১৯ লক্ষ কোভিড পরীক্ষা হচ্ছে।

নয়া কিট সম্পর্কে ১০টি জরুরি তথ্য :

১. নাক থেকে নমুনা সংগ্রহের মাধ্যমে এই র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হবে। যেহেতু ব্যক্তি নিজের পরীক্ষা নিজেই করবেন। তাই এর নাম রাখা হয়েছে কোভিসেল্প (CoviSelf).

এই পরীক্ষায় পরিচ্ছন্নতা জরুরি। তাই পরীক্ষার আগে একটি পরিষ্কার টেবিলে কিটটি রাখতে হবে। আর কিট খোলার আগে ভালো করে হাত ধুয়ে নিতে হবে।

২. আইসিএমআর জানিয়েছে, শুধুমাত্র যাঁদের করোনার লক্ষণ রয়েছে, তাঁরাই এই টেস্ট করতে পারেন।

৩. এই পরীক্ষার জন্য ডাক্তারের প্রেসক্রিপশনের প্রয়োজন হবে না। ১৮ বছরের বেশি বয়সীরা নিজেরাই এই পরীক্ষা করতে পারবেন। আর ২ বছর বা তার বেশি বয়সীদের নমুনা পরীক্ষা করবেন বাড়ির কোনও পরিণত বয়স্ক সদস্য।

৪. কীভাবে এটি ব্যবহার করবেন, তার ম্যানুয়াল কিটের মধ্যেই থাকবে। এতে থাকছে একটি টিউব, নাকে পরীক্ষার সোয়াব, টেস্ট কার্ড এবং একটি বায়ো ব্যাগ।

৫. ওষুধের দোকান থেকে কিট কিনে পরীক্ষার আগে গুগল প্লে স্টোরে গিয়ে CoviSelf অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। সেখানে ব্যবহারকারীর নাম, বয়স, ঠিকানা এবং সরকারি আইডেনফিকেশন নম্বর পূরণ করতে হবে।

৬. খুব সতর্ক হয়ে ব্যবহারকারীকে নাক থেকে নমুনা সংগ্রহ করতে হবে। কিটের সঙ্গে থাকা সোয়ারের মাথা স্পর্শ করবেন না। নাকে সোয়াবটিকে ২-৩ সেন্টিমিটার ভিতরে প্রবেশ করাতে হবে। এবং দুই নাসারন্ধ্রেই সেটিকে ৫ বার করে চারদিকে ঘোরাতে হবে।

৭. এরপর সোয়াবটিকে কিটে থাকা টিউবের মধ্যে চুবিয়ে দিতে হবে। এবার সোয়াবটিকে ১০ বার নাড়াতে হবে। সোয়াবে থাকা নমুনা ভালোভাবে মিশেছে কিনা সেদিকে লক্ষ্য রাখুন।

৮. সোয়াবের একটি জায়গায় ভাঙার চিহ্ন রয়েছে। সেই দাগে সোয়াবটিকে ভেঙে ফেলুন। ভাঙা অংশটি থাকবে টিউবের মধ্যেই। এরপর টিউবের মুখটি শক্ত করে আটকে দিন।

৯. এরপর টিউবে চাপ দিয়ে দুই ফোঁটা নমুনা কিটে থাকা টেস্ট কার্ডে ফেলুন। ১০ থেকে ১৫ মিনিটের মধ্যেই ফল জানা যাবে। যদি ২০ মিনিটের মধ্যে ফল জানা না যায়, তবে আপনি কোভিড নেগেটিভ। ২০ মিনিট পেরনোর পর যে ফলই আসুক, তা গ্রাহ্য হবে না।

১০. ডাউনলোড করা অ্যাপেই রিপোর্ট জানা যাবে। এই অ্যাপ আইসিএমআরের সার্ভারের সঙ্গে সরাসরি যুক্ত।

সংস্থা জানাচ্ছে, যদি কাট্রিজে Control Line C and Test Line T দেখায়, তবে আপনি কোভিড পজিটিভ।

আপনার যদি করোনার লক্ষণ থাকে, অথচ রিপোর্ট যদি নেগেটিভ আসে, সেক্ষেত্রে একেবারে নিশ্চিত হওয়ার জন্য RT-PCR টেস্ট করানো উচিত।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img