হোমদেশদ্রুত কমছে মোদীর জনপ্রিয়তা, গেরুয়া শিবিরে চিন্তার ভাঁজ

দ্রুত কমছে মোদীর জনপ্রিয়তা, গেরুয়া শিবিরে চিন্তার ভাঁজ

দ্রুত কমছে মোদীর জনপ্রিয়তা, গেরুয়া শিবিরে চিন্তার ভাঁজ

করোনার দ্বিতীয় ঢেউ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তার অনেকটা নামিয়ে দিয়েছে। ‘মর্নিং কনসাল্ট’ নামে একটি মার্কিন সমীক্ষা সংস্থার রিপোর্টে দেখা যাচ্ছে, চলতি সপ্তাহে মোদীর জনপ্রিয়তার সার্বিক সূচক নেমে দাঁড়িয়েছে ৬৩ শতাংশে। ২০১৯-এর অগাস্টের পর এটাই তাঁর জনপ্রিয়তার সর্বনিম্ন স্কোর। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে দেশে অক্সিজেন-ওষুধ-টিকা-শয্যার অভাবে মানুষের মৃত্যুমিছিল এবং হাহাকারকেই এই জনপ্রিয়তা কমার কারণ বলে মনে করা হচ্ছে। এপ্রিলে মোদীর জনপ্রিয়তায় সবচেয়ে কমে গিয়েছিল। সেই সময় তাঁর জনপ্রিয়তার সূচক ২২ পয়েন্ট পড়ে গিয়েছিল।

আর একটি আন্তর্জাতিক জনমত সমীক্ষা সংস্থা, ইউগভ-এর রিপোর্টেও দেখা যাচ্ছে, ফেব্রুয়ারিতে কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকেই মোদীর জনপ্রিয়তা নিম্নগামী। কোভিড-সঙ্কট সামলাতে মোদী কতটা সফল, এই প্রশ্নের উত্তরে ‘খুব ভাল’ বা ‘মোটের উপর ভালই’ বলেছেন ৫৯ শতাংশ উত্তরদাতা। করোনার প্রথম ঢেউয়ে এই হার ছিল ৮৯ শতাংশ।        

শুধুমাত্র বিদেশি সংস্থা নয়, ভারতীয় সংস্থা সি-ভোটারের সমীক্ষাও মোদীর পক্ষে স্বস্তিদায়ক নয়। সেই সমীক্ষা অনুযায়ী, গত বছর মোদীর কাজে ‘খুবই সন্তুষ্ট’ ছিলেন দেশের ৬৫ শতাংশ মানুষ। এখন তা নেমে এসেছে ৩৭ শতাংশে। সি-ভোটারের প্রতিষ্ঠাতা যশবন্ত দেশমুখ সংবাদসংস্থা রয়টার্সকে বলেছেন, নিজের রাজনৈতিক জীবনে সবথেকে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন মোদী।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img