হোমদেশটিকাকরণে বাজেটে বরাদ্দ ৩৫ হাজার কোটি খরচ কীভাবে, জানতে চাইল সুপ্রিম কোর্ট

টিকাকরণে বাজেটে বরাদ্দ ৩৫ হাজার কোটি খরচ কীভাবে, জানতে চাইল সুপ্রিম কোর্ট

টিকাকরণে বাজেটে বরাদ্দ ৩৫ হাজার কোটি খরচ কীভাবে, জানতে চাইল সুপ্রিম কোর্ট

করোনার (Corona) টিকাকরণের (Vaccine) জন্য বাজেটে বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা কীভাবে খরচ করা হয়েছে? কেন এই টাকা ৪৪ অনূর্ধ্বদের বিনামূল্যে টিকা দেওয়ার কাজে খরচ করা হচ্ছে না? কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court). সেইসঙ্গে গোটা দেশে যাতে একদামে টিকা মেলে, তা সুনিশ্চিত করার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

৩ বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (D.Y. Chandrachud) এল এন রাও(L N Rao) এবং এস রবীন্দ্র ভাটকে (S Rabindra Bhat) নিয়ে বিশেষ বেঞ্চ কেন্দ্রীয় সরকারকে বিস্তারিত নথিপত্র পেশ এবং টিকাকরণ নীতি সম্পর্কে জানাতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে। ২ সপ্তাহের এই সংক্রান্ত হলফনামা পেশ করতে বলেছে দেশের শীর্ষ আদালত।

গত ৩১ মে, সোমবার সুপ্রিম কোর্টে এ নিয়ে শুনানি হয়। বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এই শুনানির বিস্তারিত আপলোড করা হয়।

সুপ্রিম কোর্ট (Supreme Court) কেন্দ্রের কাছে জানতে চেয়েছে, “২০২১-২২ অর্থবর্ষের বাজেটে ভ্যাকসিন কেনার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল। এই টাকা ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের বিনামূল্যে টিকাকরণে খরচ করা হচ্ছে না কেন?”

টিকার (Vaccine) দাম নিয়েও প্রশ্ন তুলেছে আদালত। সুপ্রিম কোর্টের প্রশ্ন, উৎপাদনকারী বেসরকারি সংস্থাকে সুবিধা দিতে কেন টিকার দামে হেরফের করা হচ্ছে? কেন্দ্রীয় সরকার(Central Government) ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, দেশের দুই প্রস্তুতকারী সংস্থা পুনের সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India) এবং হায়দরাবাদের ভারত বায়োটেক (Bharat Biotech) যে দাম বেঁধে দেবে, সেই দামেই রাজ্য সরকারগুলিকে কিনতে হবে। এক্ষেত্রে কেন্দ্র এবং রাজ্যের জন্য আলাদা দাম যেমন রাখা হয়েছে, তেমনই বেসরকারি হাসপাতালগুলির জন্যও বেশি দাম বেঁধে দিয়েছে এই দুই সংস্থা।

এ প্রসঙ্গে আদালতের বক্তব্য, দামের হেরফেরের ফলে বাজারে যেমন প্রতিযোগিতা বাড়বে, তেমনই মুনাফা করার সুযোগ পাবে এই দুই সংস্থা।

আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় নজরে এনেছে সুপ্রিম কোর্ট। আদালতের মতে, ১৮-থেকে ৪৪ বছর বয়সীদের বিনামূল্যে টিকা না দেওয়ার যে নীতি কেন্দ্র নিয়েছে, তা অযৌক্তিক।

শুরু থেকে এ পর্যন্ত কেন্দ্র কত ভ্যাকসিন কিনেছে, তার বিস্তারিত হিসেব দাখিল করতে বলেছে বিশেষ বেঞ্চ।

এছাড়া এর মধ্যে রয়েছে,
১. প্রতিদিন কত টিকা অর্ডার দেওয়া হয়েছে
২. টিকা সরবরাহের সম্ভাব্য তারিখ

ভ্যাকসিনের জন্য কোউইন অ্যাপে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করেছে কেন্দ্র। কিন্তু এতে সমস্যায় পড়ছেন গ্রামের মানুষ। এই বিষয়টিও নজরে এনেছে সুপ্রিম কোর্ট। এই কেন্দ্রকে তিরস্কার করে কোর্ট বলেছে, টিকা সংগ্রহের নীতি এবং আলাদা দাম নির্ধারণের আগে নজিরবিহীন সঙ্কটের বিষয়টি মাথায় রাখা উচিত ছিল।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img