হোমঅন্যান্যহৃদরোগের বিপদ ডেকে আনছে ডায়াবেটিস, সতর্ক বার্তা চিকিৎসকদের

হৃদরোগের বিপদ ডেকে আনছে ডায়াবেটিস, সতর্ক বার্তা চিকিৎসকদের

ডায়াবেটিসের থাবা থেকে হৃদযন্ত্রকে রক্ষা করুন। সাধারণ মানুষের উদ্দেশে এই বার্তা দিয়েছেন বি এম বিড়লা হার্ট রিসার্চ সেন্টার ও সিএমআরআই-এর বিশেষজ্ঞ চিকিৎসকরা। তাঁদের মতে, টাইপ টু ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের মধ্যে হৃদরোগের আশঙ্কা বেশি রয়েছে। ডায়াবেটিস রোগীদের মধ্যে উচ্চ ব্লাড সুগারের কারণে রক্ত সঞ্চালন ব্যাহত হয়। এবং এই রোগ হার্টের স্নায়ু ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করে। এটি অনিয়ন্ত্রিতভাবে চলতে থাকলে, হৃদরোগের মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।

বি এম বিড়লা হার্ট রিসার্চ সেন্টারের কার্ডিওলজি বিভাগের ডিরেক্টর অঞ্জন সিওটিয়ার মতে, “উচ্চ ব্লাড সুগারের কারণে ধমনীতে ব্লকেজ তৈরি হয়। সেইসঙ্গে বেড়ে যায় কোলেস্টেরলের মাত্রা।” ডায়াবেটিস এবং হৃদরোগের সমস্যা রয়েছে, এমন রোগীদের নিয়মিত হাঁটা ও ব্যায়ামের পরামর্শ দিয়েছেন তিনি। চিকিৎসকের পরামর্শ মেনে খাওয়া-দাওয়ার পক্ষে মত দিয়েছেন তিনি।

সিএমআরআই, কলকাতার ডায়াবেটিস ও এন্ডোক্রিনোলজি বিভাগের কনসালটেন্ট কল্যাণ কুমার গঙ্গোপাধ্যায় বলেন, “ডায়াবেটিস রোগীদের মধ্যে রক্ত চলাচলে সমস্যার পাশাপাশি হার্ট অ্যাটাক, আর্থারাইটটিস বা স্ট্রোকের মতো প্রবল আশঙ্কা রয়েছে। এমনকী ৩০-এর কম বয়সী তরুণ-তরুণীরা ডায়াবেটিসের কবলে পড়ছেন, যা অত্যন্ত উদ্বেগের। ব্রেন স্ট্রোকে অনেকে কম বয়সেই পঙ্গুত্বের শিকার হচ্ছেন।” তাই ডায়াবেটিস আক্রান্তদের সতর্ক জীবনযাপনের পরামর্শ দিয়েছেন বিশিষ্ট এই চিকিৎসক।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img