হোমঅন্যান্যবুর্জ খলিফার অজানা কথা

বুর্জ খলিফার অজানা কথা

বুর্জ খলিফার অজানা কথা

দেবাস্মিতা নাগ
পুজোর চারদিন যে বুর্জ খলিফাকে ঘিরে বাঙালির সমস্ত উত্তেজনার আনাগোনা ছিল, সেই বুর্জ খলিফার আসল চেহারার সাথে অল্পবিস্তর আলাপচারিতা হয়ে যাক। কলকাতা ছেড়ে বুর্জ খলিফা দীপাবলীতে গিয়েছিল শিলিগুড়ি। বঙ্গবাসীর বুর্জ খলিফা ভ্রমণ অধরা থাকলেও, বুর্জ খলিফার বাংলা ভ্রমণ চলছে পুরোদমে।

দুবাইয়ের বুর্জ খলিফা এই মুহূর্তে বিশ্বের সর্বোচ্চ মনুষ্যনির্মিত বাড়ি। এর ঝুলিতে রয়েছে অসংখ্য রেকর্ড। এর উচ্চতা ৮২৮ মিটার বা ২৭১৬.৫ ফুট।এতে রয়েছে ১৬৩টি তলা। সংখ্যাটি অনুমান করে নেওয়া হয়েছে। কারণ ভূগর্ভে এর কটি তল রয়েছে, তা অনেকেরই অজ্ঞাত। এই বাড়িটি পৃথিবী সর্বাধিক তল বিশিষ্ট বাড়ি। ৩, ৩৩, ১১০০ স্কোয়্যার ফুটের এই বাড়িটি তৈরিতে সময় লেগেছিল ৬ বছর। খরচ হয়েছিল ১.৫ বিলিয়ন মার্কিন ডলার। বাড়িটির নির্মাণের বরাত পেয়েছিল সমসাং সি এন্ড টি কর্পোরেশন, টার্নার কনস্ট্রাকশন। রয়েছে আরও বেশ কয়েকটি বড় বড় নাম। এমার প্রপার্টিজের এই বাড়ির স্থপতি হলেন এড্রিয়ান স্মিথ, মার্শাল স্ট্রাবালা প্রমুখ।

এর যে এলিভেটর রয়েছে, সেটি পৃথিবীর সর্বাধিক দূরত্ব অতিক্রমকারী এলিভেটর। এর গতিবেগ প্রতি সেকেন্ডে ১০মিটার। এর সর্বোচ্চ তলে উঠতে সময় লাগে মাত্র ১মিনিট। এই বাড়িতে 900টি অ্যাপার্টমেন্ট রয়েছে। এখানে প্রবেশ মূল্য বর্তমানে ভারতীয় মুদ্রায়1000টাকা। এই টিকিটের সাহায্যে বাড়িটির ১২৪ ও ১২৫ তলার থেকে অবজারভেশন ডেক থেকে বহির্বিশ্বের ঝলক দর্শন করা সম্ভব। এটিই বিশ্বের বৃহত্তম অবসার্ভেশন ডেক।

বুর্জ খলিফার সবচেয়ে ছোট স্টুডিও অ্যাপার্টমেন্টটির দাম ৩, ৭৮, ০০, ০০০ টাকা। এই অ্যাপার্টমেন্টের ফ্লোর এরিয়া মাত্র ৫৪৫ স্কোয়্যার ফুট। পৃথিবীর বহু গগনচুম্বী অট্টালিকাকে লজ্জা দিয়ে ২০১০ সালের ৪ঠা জানুয়ারি উদ্বোধন হয়েছিল বুর্জ খলিফার।

তবে এবারে বুর্জ খলিফার লজ্জা পাওয়ার সময় এসেছে। প্রায় হাফ ডজন বাঁশের বুর্জ খলিফা বাঙালির পাড়ায় পাড়ায় দেখা যাচ্ছে ইতি উতি।বাঙালি মধ্যবিত্ত বেশ আরবের ‘শেখ-শেখ’ আমেজ নিয়ে সেটা উপভোগ করছে। বাঙালি কিন্তু চিরাচরিত আপন করার ক্ষমতায় কখন যেন বুর্জ খলিফা কে নিজের “ঘরের” ছেলে বানিয়ে ফেলেছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img