হোমঅন্যান্যহসপিটালিটি-পর্যটনে কর্মসংস্থানমুখী প্রশিক্ষণ, বিশ্বসেরা সুইস সংস্থার হাত ধরল আইটিসি-সিআইআই

হসপিটালিটি-পর্যটনে কর্মসংস্থানমুখী প্রশিক্ষণ, বিশ্বসেরা সুইস সংস্থার হাত ধরল আইটিসি-সিআইআই

হসপিটালিটি-পর্যটনে কর্মসংস্থানমুখী প্রশিক্ষণ, বিশ্বসেরা সুইস সংস্থার হাত ধরল আইটিসি-সিআইআই

লক্ষ্য হসপিটালিটি ও পর্যটন ক্ষেত্রে কর্মসংস্থানমুখী প্রশিক্ষণ। এবার বিশ্বসেরা প্রতিষ্ঠান সুইজারল্যান্ডের Ecole hôtelière de Lausanne (EHL)-এর হাত ধরলো বণিকসভা সিআইআই এবং আইটিসি হোটেল কর্তৃপক্ষ। দেড় বছরের এই ডিপ্লোমা কোর্সে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ পড়ুয়ারা প্রশিক্ষণের সুযোগ পাবেন। প্রথম ব্যাচে মোট ২০০ জন শিক্ষার্থীকে
আইটিসি-র চারটি বিলাসবহুল হোটেল, আইটিসি মৌর্য (নিউ দিল্লি), আইটিসি সোনার এবং আইটিসি রয়্যাল বেঙ্গল (কোলকাতা), আইটিসি মারাঠা (মুম্বাই) এবং আইটিসি গ্র্যান্ড চোলা (চেন্নাই)-য় প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি হোটেলে বৃত্তিমূলক প্রশিক্ষণ পাবেন ৫০ জন করে শিক্ষার্থী। কোর্স শেষে ১০০ শতাংশ চাকরির নিশ্চয়তা।

সোমবার সিআইআই-এর কার্যনির্বাহী অধিকর্তা সৌগত রায় চৌধুরী সাংবাদিকদের জানান, “সিআইআই-এর লক্ষ্য হল, দেশের হসপিটালিটি ক্ষেত্রে প্রশিক্ষিত এবং শিক্ষিত প্রতিভাবান পেশাদারদের বিশ্বমানের উপযোগী করে তোলা। সেই কারণেই বিশ্বের এক নম্বর হসপিটালিটি এবং লিজার ম্যানেজমেন্ট স্কুল ১২৭ বছরের ঐতিহ্যবাহী EHL গোষ্ঠীর সঙ্গে গাঁটছড়া বাঁধার এই উদ্যোগ। শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য আমরা দেশের হসপিটালিটি ক্ষেত্রের অগ্রণী সংস্থার সঙ্গেও জোট বাঁধতে চাই। তাই এক্ষেত্রে আমরা বেছে নিয়েছি আইটিসি হোটেলসকে।”

তিনি আরও বলেন, “হসপিটালিটি ক্ষেত্রে পেশাদার কর্মীদের চাহিদা ও যোগানের মধ্যে প্রায় ৮০ শতাংশ ফারাক রয়েছে। আমরা এই ঘাটতি মেটাতে চায়। EHL-এর VET কর্মসূচি এই ঘাটতি পূরণ করে বিশ্বের হসপিটালিটি ক্ষেত্রে পছন্দসই পেশাদার কর্মী যোগানে ভারতের অবস্থানকে মজবুত করে তুলবে। এই কোর্সের মাধ্যমে শিক্ষার্থীরা একদিকে যেমন বিশ্বমানের প্রশিক্ষণের সুযোগ পাবেন, তেমনই থাকছে হোটেল, এয়ারলাইনস, ক্রুজ-লাইন, ক্যাটারিং এবং পর্যটন শিল্প সহ বিভিন্ন ক্ষেত্রে চাকরির সুযোগ।”

আইটিসি হোটেলস-এর ট্যালেন্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট নীলেশ মিত্র জানিয়েছেন, EHL-এর VET প্রশিক্ষণ দেবেন আইটিসি হোটেলসের সবচেয়ে দক্ষ প্রশিক্ষকরা। তিনি বলেন, “আমাদের প্রশিক্ষকরা ইএইচএল এবং সিআইআই-এর মাধ্যমে প্রশিক্ষিত এবং শংসাপত্র প্রাপ্ত। এখানকার শিক্ষার্থীরা আইটিসির হোটেলে অতিথিদের সঙ্গে সরাসরি কথোপকথনের মাধ্যমে হাতেকলমে কাজ শেখারও সুযোগ পাবেন। ২০২২ সালের মধ্যে আমরা হোটেলের সংখ্যা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছি।”

তাঁর কথায়, “এই কর্মসূচি পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের সামনে এক অসাধারণ সুযোগ এনে দিয়েছে। নিজের বাড়ির কাছে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ, সেইসঙ্গে রাজ্যের সম্ভাবনাময় পর্যটন শিল্প এবং হসপিটালিটি ক্ষেত্রের উন্নয়নে শরিক হওয়ার সুযোগ এনে দিয়েছে।”

দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং মায়ানমারে EHL- এর উপদেষ্টা কর্মসূচির অধিকর্তা এবং আঞ্চলিক প্রধান আমন আদিত্য সচদেব বলেন, “EHL-এর VET প্রশিক্ষণ কর্মসূচি বিশ্বসেরা সুইস দক্ষতা মানের ভিত্তিতে তৈরি করা হয়েছে। সারা বিশ্বের শিল্প সংস্থার মতামত নিয়ে EHL-এর সাবজেক্ট ম্যাটার বিশেষজ্ঞ এবং প্রশিক্ষক সদস্যরা দু’বছর ধরে এটি প্রস্তুত করেছেন।”

দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং মায়ানমারে EHL এর VET- র অ্যাসোসিয়েট ডিরেক্টর এবং আঞ্চলিক প্রধান প্রবীণ রায় বলেন, “হসপিটালিটি শিল্পে কাজের প্রচুর সুযোগ রয়েছে। এর বিপুল ব্যপ্তি এবং ভবিষ্যৎ সম্ভাবনার কথা মাথায় রেখে দক্ষ, পেশাদার কর্মী তৈরি করাই আমাদের লক্ষ্য।”

আন্তর্জাতিক ডিপ্লোমা এবং আইটিসি’র বিলাসবহুল বিভিন্ন হোটেলে ১৮ মাসের হাতেকলমে কাজ শেখার অভিজ্ঞতার ভিত্তিতে দেশ-বিদেশে নামজাদা পাঁচতারা হোটেলে শিক্ষার্থীরা অনায়াসেই কাজের সুযোগ পাবেন। এই প্রশিক্ষণের মোট খরচ ৩ লক্ষ টাকা (কর অতিরিক্ত)। শিক্ষার্থীদের অবশ্যই ভারতের যে কোন স্বীকৃত বোর্ড থেকে ইংরেজিতে ৫০% নম্বর সহ দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে।

For more details about the program:
Call: 8700554435
Email: admissions@ciiskills.in
Website: www.ciiih.com

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img