হোমআন্তর্জাতিকবিশ্ব কেটেলবেল প্রতিযোগিতায় জোড়া সোনা জিতে নজির শিবাণীর

বিশ্ব কেটেলবেল প্রতিযোগিতায় জোড়া সোনা জিতে নজির শিবাণীর

বিশ্ব কেটেলবেল প্রতিযোগিতায় জোড়া সোনা জিতে নজির শিবাণীর

ফ্রান্সে অনুষ্ঠিত কেটেলবেল (Kettlebell) বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরে এবার জোড়া স্বর্ণপদক জিতে অনন্য নজির গড়লেন শিবাণী আগরওয়াল। শিবাণীই হলেন প্রথম ভারতীয় মহিলা, যিনি এই প্রতিযোগিতায় দুটি স্বর্ণ পদক জিতলেন। এ নিয়ে ৩ বার এই প্রতিযোগিতায় সেরার শিরোপা পেলেন দক্ষিণ কলকাতার নিউ আলিপুরের গৃহবধূ শিবাণী।

২৬ থেকে ২৮ নভেম্বর ফ্রান্সে বসেছিল বিশ্ব কেটেলবেল চ্যাম্পিয়নশিপের আসর। মঙ্গলবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিবাণী জানান, প্রতিযোগিতার প্রথম দিনে একটানা ৩০ মিনিট ১৬ কেজি-র কেটেলবেল তুলে এই ইভেন্টে সোনা জিতে নেন। প্রতিযোগিতার দ্বিতীয় দিনে Pentathlon ইভেন্টে অংশ নেন শিবাণী। এই ইভেন্টেও চ্যাম্পিয়ন হন তিনি।

এই সাফল্যের পিছনে কোচ অর্ণব সরকার, স্বামী মায়াঙ্ক আগরওয়াল এবং তাঁর বাবা অনিল সাহার ভূমিকার কথা বিশেষভাবে উল্লেখ করেন শিবাণী।

২০১৮তে উজবেকিস্তানে এবং ২০১৯-এ অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত কেটেলবেল চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছিলেন বাংলার ৩৯ বছরের এই কন্যা।

১৯৯০ সালে রাশিয়ায় প্রথম কেটেলবেল প্রতিযোগিতার সূচনা হয়। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এই খেলা বিশেষ জনপ্রিয়তা পেয়েছে। এই প্রতিযোগিতায় বিভিন্ন ওজনের কেটেলবেলকে নির্দিষ্ট সময় তুলতে বলা হয়। প্রতিযোগীর দেহের ওজন এবং কতবার তিনি পারফর্ম করতে পারলেন, তার ভিত্তিতে শ্রেষ্ঠত্ব বিচার করা হয়। এই প্রতিযোগিতার আয়োজন করে থাকে ইন্টারন্যাশনাল কেটেলবেল ম্যারাথন ফেডারেশন। এর সদর কার্যালয় ফ্রান্সে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img