হোমআন্তর্জাতিককলকাতা-মালদ্বীপ সরাসরি উড়ান চালুর আর্জি, জ্যোতিরাদিত্যকে চিঠি কনসালের

কলকাতা-মালদ্বীপ সরাসরি উড়ান চালুর আর্জি, জ্যোতিরাদিত্যকে চিঠি কনসালের

কলকাতা-মালদ্বীপ সরাসরি উড়ান চালুর আর্জি, জ্যোতিরাদিত্যকে চিঠি কনসালের

পর্যটনের বিকাশে কলকাতা ও মালদ্বীপের মধ্যে সরাসরি উড়ান পরিষেবা চালুর আর্জি জানালেন কলকাতায় নিযুক্ত সেদেশের কনসাল রামকৃষ্ণ জয়সোয়াল। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কাছে চিঠি লিখে এই অনুরোধ জানিয়েছেন তিনি।

এই শহরের সঙ্গে মালদ্বীপের রাজধানী মালের দ্রুত উড়ান পরিষেবা চালুর ব্যাপারে আশাবাদী শ্রীজয়সোয়াল। তিনি বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্যিক ও অন্যান্য বোঝাপড়া বৃদ্ধির পাশাপাশি পশ্চিমবঙ্গের সঙ্গে উড়ান চালুর বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে মালদ্বীপ প্রজাতন্ত্রের কলকাতা কনসাল।

ভারত মহাসাগরের বুকে গড়ে ওঠা ছোট্ট দেশ মালদ্বীপ। ভারতের লাক্ষা দ্বীপ থেকে মালদ্বীপের দূরত্ব মাত্র ৭০ নটিক্যাল মাইল। আর ভারতের পশ্চিম উপকূল থেকে দূরত্ব ৩০০ নটিক্যাল মাইলের মতো। ভারতের সঙ্গে মালদ্বীপের বন্ধুত্বের সম্পর্ক অত্যন্ত গভীর। বলতে গেলে, দুদেশের সম্পর্ককে এক হিসেবে ঐতিহাসিকও বলা যেতে পারে।

ভারতের মতো এক সময় মালদ্বীপও ছিল ব্রিটিশদের দখলে। ১৯৬৫ সালে মালদ্বীপ ব্রিটিশদের কাছ থেকে পূর্ণ স্বাধীনতা লাভ করে। তারপর থেকে বরাবরই দেশটির পাশে দাঁড়িয়েছে ভারত। স্বাধীনতার পর মালদ্বীপকে প্রথম স্বীকৃতি দিয়েছিল ভারতই। শুধু তাই নয়, রাজধানী মালেতে আবাসিক মিশনও খুলেছিল দিল্লি।

ভারত মহাসাগরে ১২০০টির মতো ছোটবড় দ্বীপ নিয়ে তৈরি এই দেশটি। অপরূপ সৌন্দর্যের সমুদ্রসৈকত আর বিলাসবহুল রিসর্টের জন্য দেশটি সুপরিচিত। ছোট দ্বীপগুলো বিশ্বের ধনী ও খ্যাতনামা ব্যক্তিদের অবকাশযাপনের ঠিকানা। সাড়ে পাঁচ লক্ষের মতো মানুষের বাস। আয়তন প্রায় ২৯৮ বর্গ কিলোমিটার।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img