হোম খেলা কেটেলবেল-এ আবারও বিশ্বসেরা কলকাতার  শিবাণী, গর্বিত করলেন দেশকে

কেটেলবেল-এ আবারও বিশ্বসেরা কলকাতার  শিবাণী, গর্বিত করলেন দেশকে

খেলাধুলার জগতে ‘কেটেলবেল'(Kettlebell) খুব একটা পরিচিত খেলা নয়। অপরিচিত এই খেলায় আবারও বিশ্বসেরার খেতাব ছিনিয়ে নিলেন কলকাতার শিবাণী আগরওয়াল। গ্রিসে অনুষ্ঠিত ২৯তম বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি জিতেছেন দু-দুটি স্বর্ণপদক। সেইসঙ্গে প্রথম ভারতীয় মহিলা হিসেবে কেটলবেল গেমে অর্জন করেছেন ‘মাস্টার অফ স্পোর্টস’ (MS) খেতাব।

১-৩ জুলাই গ্রিসের লৌট্রাকিতে অনুষ্ঠিত হয়েছিল কেটেলবেল চ্যাম্পিয়নশিপ। প্রতিযোগিতার নিয়ম হল, কেটলির মতো দেখতে একটি ভারী বস্তুকে নির্দিষ্ট বৃত্তে ১০ মিনিটে যিনি সবচেয়ে বেশিবার ঘোরাতে পারবেন, তিনিই চ্যাম্পিয়ন হবেন।

প্রথম ইভেন্টে শিবাণী ১৬ কেজি ওজনের কেটলবেল সহ ওয়ান আর্ম লং সাইকেল প্রদর্শন করেছিলেন। এই ইভেন্টে তিনি ১০ মিনিটে ১১৩ বার কেটেলবেল ঘোরান এবং এমএস Rank অর্জন করেন।

শিবাণীর দ্বিতীয় ইভেন্ট ছিল ওয়ান আর্ম স্ন্যাচ। এই বিভাগেও তিনি 100 বার কেটেলবেল ঘোরান এবং এক নম্বর র‍্যাঙ্ক অর্জন করেন।

খেতাব জয়ের পর শিবাণীকে অভিনন্দন জানান গ্রিসে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত অমৃত লুগুন। তাঁকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

এর আগে 2018তে উজবেকিস্তান এবং 2019 সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত কেটেলবেল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন এক সন্তানের জননী, পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কলকাতার বাসিন্দা শিবাণী। গত বছর ফ্রান্সে IKMF কেটলবেল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেও সেরার শিরোপা পেয়েছেন।

বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিবাণী তাঁর এই সাফল্যের জন্য কোচ অর্ণব সরকারকে। শিবাণী বলেন, কোচের পরামর্শ এবং স্বামী মায়াঙ্ক আগরওয়াল পাশে না থাকলে, এই সাফল্য সম্ভব হত না।

1992 সালে প্রথম কেটলবেল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ পরিচালনা করেছিল আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল গিরা স্পোর্ট ফেডারেশন (IGSF)। ভারতে IGSF-এর প্রতিনিধি হলেন অর্ণব সরকার। 

পূর্বতন সোভিয়েত ইউনিয়নে এই খেলাটি বেশ জনপ্রিয় ছিল। সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলেও উজবেকিস্তান, তাজিকিস্তান-সহ আরও অনেক দেশেই এই খেলাটি চালু রয়েছে।

সবাই যা পড়ছেন

Akash-BYJU’S: ২ হাজার দুঃস্থ পড়ুয়াকে নিখরচায় NEET, JEE-এর কোচিং ও বৃত্তি

স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তিতে 'আজাদি কা অমৃত মহোৎসব'-কে সামনে রেখে 'সবার জন্য শিক্ষা' প্রকল্প চালু করল দেশের প্রথম সারির বেসরকারি কোচিং সংস্থা আকাশ...

Modi: প্রধানমন্ত্রী মোদির সম্পদের পরিমাণ ২.২৪ কোটি টাকা

২০২১-২২ অর্থবর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পদের পরিমাণ বেড়েছে ১৩ শতাংশ। তাঁর হাতে নগদ রয়েছে ৩৫ হাজার ২৫০ টাকা। পিএমও...

Tagore: তোমার সৃষ্টির চেয়েও তুমি যে মহৎ

ড. বিকাশ পাল, লন্ডন আজ ২২শে শ্রাবণ। তিনি যত বছর আমাদের পৃথিবীতে ছিলেন, ঠিক তত বছরই হল এ পৃথিবী ছেড়ে চলে গেছেন।...

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১-তম জন্মবার্ষিকী উদযাপন

সৈকত কুমার বসু: ভারতীয় উপমহাদেশের প্রথম রসায়ন শিল্প ক্ষেত্র তৈরির কারিগর, রসায়নের জনক, বেঙ্গল কেমিক্যালসের রূপকার আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী...

কম খরচে বাংলার পড়ুয়াদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে পাঞ্জাবের সরকারি বিশ্ববিদ্যালয়

রাজ্যের পড়ূয়াদের কম খরচে উচ্চশিক্ষার সুযোগ নিয়ে এসেছে ভাতিন্ডায় পাঞ্জাব সরকারের বিশ্ববিদ্যালয়  মহারাজা রঞ্জিত সিং পাঞ্জাব টেকনিক্যাল ইউনিভার্সিটি (MRS-PTU)। সঙ্গে রয়েছে আকর্ষণীয়...