হোমরাজ্যনিজের প্রিয় ভবানীপুরেই কি ফের প্রার্থী হচ্ছেন মমতা?

নিজের প্রিয় ভবানীপুরেই কি ফের প্রার্থী হচ্ছেন মমতা?

নিজের প্রিয় ভবানীপুরেই কি ফের প্রার্থী হচ্ছেন মমতা?

পুলক মিত্র : ফের কি ভবানীপুর কেন্দ্র থেকেই ভোটে লড়তে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়? আগামী ৬ মাসের মধ্যে মমতাকে রাজ্যের যে কোনও কেন্দ্র থেকে জিতে বিধানসভায় আসতে হবে। প্রশ্ন উঠেছে, মমতা ভবানীপুরে দাঁড়ালে, শোভনদেবের কী হবে? তৃণমূলের অন্দরের খবর, সেক্ষেত্রে ৭৭ বছরের শোভনদেবকে রাজ্যসভায় পাঠানো হতে পারে। কিংবা দলে কোনও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে।

তৃণমূল সূত্রে খবর, অমিত মিত্রকে আবার অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে খড়দহে জয়ী প্রয়াত তৃণমূল প্রার্থী কাজল সিনহার আসনে দাঁড় করানো হতে পারে অমিত মিত্রকে। ২০১৬-র ভোটে এই কেন্দ্র থেকেই জিতেছিলেন অমিতবাবু। কিন্তু অসুস্থতার কারণে এবার তিনি প্রার্থী হতে চাননি।

আগে শোনা গিয়েছিল খড়দহেই দাঁড়াবেন মমতা। কিন্তু অমিতবাবু অর্থমন্ত্রী হলে, এই কেন্দ্রেই তাঁকে প্রার্থী করা হবে, এমন সম্ভাবনা প্রবল।

প্রার্থীর মৃত্যুর কারণে রাজ্যের আরও দুটি আসনে উপনির্বাচন হবে। এগুলি হল, মুর্শিদাবাদের সামশেরগঞ্জ ও জঙ্গিপুর। কিন্তু সেখানে দাঁড়াবেন না মুখ্যমন্ত্রী। তাঁর পছন্দের কেন্দ্র হল, ভবানীপুর। এবার এই আসনটিতে জিতেছেন মুখ্যমন্ত্রীর দীর্ঘদিনের রাজনৈতিক আন্দোলনের সঙ্গী শোভনদেব চট্টোপাধ্যায়। তিনি জিতেছেন ২৯ হাজারের বেশি ভোটে।

যেদিন নন্দীগ্রাম থেকে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন তৃণমূল সুপ্রিমো, সেদিনও তিনি বলেছিলেন, ভবানীপুর তাঁর অত্যন্ত পছন্দের আসন। এই কেন্দ্র তাঁর নিজের পাড়া। তাই নন্দীগ্রাম ও ভবানীপুর, দুই কেন্দ্রেই লড়বেন। তখন বিরোধীরা টিপ্পনি কাটতে থাকেন, ভবানীপুরে হারবেন বুঝতে পেরেই মমতা দুটি কেন্দ্রে প্রার্থী হচ্ছেন। শেষ পর্যন্ত তিনি নন্দীগ্রাম থেকেই লড়াইয়ের সিদ্ধান্ত নেন। প্রার্থী তালিকা ঘোষণার দিনে মমতা অবশ্য বলেছিলেন, তিনি টালিগঞ্জেও দাঁড়াতে পারেন। পরে অবশ্য এই আসনে অরূপ বিশ্বাসকেই প্রার্থী করা হয়।

তৃণমূলের অন্য একটি সূত্রের খবর, বালিগঞ্জে দলের প্রবীণ নেতা সুব্রত মুখার্জির কেন্দ্রে দাঁড়াতে পারেন মমতা। বদলে সুব্রতবাবুকে রাজ্যসভায় পাঠানো হবে। কিন্তু সুব্রতবাবুকে এবারও মন্ত্রিসভায় রাখতে চান মমতা। কারণ, তাঁর অভিজ্ঞতা। ৫০ বছরেরও বেশি সময় ধরে সংসদীয় রাজনীতির সঙ্গে জড়িত সুব্রতবাবু গত মন্ত্রিসভায় পঞ্চায়েত দফতরের দায়িত্বে ছিলেন। বিভিন্ন সময়ে তাঁর দফতরের কাজ প্রশংসা পেয়েছে। তাই সুব্রতকে এবারও মন্ত্রিসভায় রাখতে চান তৃণমূল নেত্রী। সেক্ষেত্রে সুব্রতর জেতা আসনে মমতা দাঁড়াবেন না বলে মনে করা হচ্ছে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img