হোমরাজ্যডাক্তার-নার্সদের বিনামূল্যে জমি, অভিজ্ঞ নার্সরা হবেন 'প্র্যাকটিশনার সিস্টার' : Mamata

ডাক্তার-নার্সদের বিনামূল্যে জমি, অভিজ্ঞ নার্সরা হবেন ‘প্র্যাকটিশনার সিস্টার’ : Mamata

ডাক্তার-নার্সদের বিনামূল্যে জমি, অভিজ্ঞ নার্সরা হবেন ‘প্র্যাকটিশনার সিস্টার’ : Mamata

এসএসকেএম সহ কলকাতার ৫টি মেডিক্যাল কলেজের ডাক্তার-নার্সদের বিনামূল্যে জমি দেবে রাজ্য সরকার। আর ভালো কাজ করলে অভিজ্ঞ নার্সদের পদোন্নতি ঘটিয়ে প্র্যাকটিশনার নার্সের স্বীকৃতি দেওয়া হবে।

বৃহস্পতিবার এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগেই মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) জানিয়েছিলেন, এখন থেকে প্রতি বৃহস্পতিবার তিনি এসএসকেএম (SSKM) হাসপাতালে যাবেন। সেই ঘোষণা অনুযায়ী, আজ এসএসকেএম হাসপাতালে স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন পরিবহণমন্ত্রী তথা হিডকোর চেয়ারম্যান এবং কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম। ছিলেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমও।

বৈঠকের পর মমতা বলেন, “রাজ্যের বহু নার্স ভালো কাজ করছেন। তাঁদের জীবনটাকেই হাসপাতালের সঙ্গে জুড়ে ফেলেছেন। তাই নার্সদের উৎসাহিত করাতে প্র্যাকটিশনার নার্সের স্বীকৃতি দিয়ে তাঁদের পদোন্নতি করা যেতে পারে।”

চিকিৎসা সংক্রান্ত ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার কোনও অধিকার নার্সদের নেই। ডাক্তারদের নির্দেশ মেনেই তাঁরা রোগীদের সেবা করে থাকেন। ‘প্র্যাকটিশনার’ নার্সের মর্যাদা পেলে, অপেক্ষাকৃত কম জটিল চিকিৎসার ক্ষেত্রে তাঁরা নিজেরাই সিদ্ধান্ত নিতে পারবেন। তাঁদের আর চিকিৎসকদের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না।

মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে নার্সরা খুশি। নার্সদের বক্তব্য, আইনি সমস্যা না থাকলে, তাঁরা এই দায়িত্ব নিতে তৈরি।

প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলিতে হাতুড়ে ডাক্তারদের ট্রেনিং দিয়ে কাজে লাগানো হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মমতা জানান, ডাক্তার ও নার্সদের আবাসন তৈরির জন্য ১০ একর জমি দেবে রাজ্য সরকার। এই জমি খোঁজার জন্য তিনি দায়িত্ব দিয়েছেন হিডকোর চেয়ারম্যান ফিরহাদ হাকিমকে। মমতা বলেন, “আমরা জায়গা দেব। ওঁরা কোয়ার্টার বানিয়ে নেবেন।”

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, কলকাতার লি রোডে ডাক্তারি পড়ুয়া, ট্রেনি নার্সদের থাকার জন্য দুটি হস্টেল তৈরি হবে। একটি জি প্লাস ১০ এবং অন্যটি জি প্লাস ৫।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img