হোমঅন্যান্যSaree : দুনিয়ার সবচেয়ে দামি শাড়ি! ভারতে কে পরেন জানেন?

Saree : দুনিয়ার সবচেয়ে দামি শাড়ি! ভারতে কে পরেন জানেন?

Saree : দুনিয়ার সবচেয়ে দামি শাড়ি! ভারতে কে পরেন জানেন?

হ্যাঁ, এই শাড়ির যা দাম, তা দিয়ে আপনি একটি বাড়ি বা গাড়ি অনায়াসেই কিনে ফেলতে পারেন। বিশ্বের সবচেয়ে দামি শাড়ির মূল্য কত জানেন? কার অঙ্গে শোভা পায় এই শাড়ি?

সাধারণ ভারতীয় নারীরা বিয়ের অনুষ্ঠানে যে সব সিল্কের পরে থাকেন, সেগুলির মূল্য কত হতে পারে? ২০ হাজার থেকে ৫০ হাজার। খুব বেশি হলে ১ লক্ষ টাকা। কিন্তু এই শাড়ির দাম প্রায় ৪০ লক্ষ টাকা। সঠিক দাম হল, ৩৯ লাখ ৩১ হাজার ৬২৭ টাকা।

কেন এত দাম শাড়িটির? এই শাড়িটিতে ৫৯ গ্রাম ৭০০ মিলিগ্রাম সোনা। রয়েছে ৩ ক্যারেটের বেশি হিরে। এছাড়াও ১২০ মিলিগ্রাম প্ল্যাটিনাম, ৫ গ্রাম রূপো, ২ ক্যারেটের বেশি রুবি, ৫৫ ক্যারেট পান্না, ক্যাটস আই, টোপাজ, মুক্তো সহ ১২ ধরনের দামি রত্ন।

ভারতীয় চিত্রশিল্পী রাজা রবি ভর্মার আঁকা ‘গ্যালাক্সি অব মিউজিশিয়ানস’ ছবিটির শিল্পকর্ম ঠাঁই পেয়েছে এই শাড়িটিতে। এতে বীণা হাতে গীত বাদ্যরত ভারতীয় নারী, আর পাড়েও রয়েছে ১১টি সূক্ষ্ম শিল্পকর্ম। ৩৬ জনেরও বেশি কারিগর এক বছর ধরে এই শাড়িটি তৈরি করেছেন।

‘দ্য চেন্নাই সিল্ক’ নামে একটি প্রতিষ্ঠানের তৈরি এই শাড়ির ওজন ৮ কেজি। তবে এত ওজন হলেও, পরার সময় তা মোটেই ভারী ভারী মনে হবে না, এমনটাই দাবি নির্মাতা সংস্থার। ২০১৫ সালে রিলায়েন্সের সিইও পরিমল নাথওয়ানির ছেলের বিয়েতে শাড়িটি পরেছিলেন নীতা আম্বানি।

২০০৭-এর নভেম্বরে শাড়িটি তৈরির কাজ শেষ হয়। এরপর ২০০৮-এর ৫ জানুয়ারিতে বেঙ্গালুরুর এক ব্যবসায়ী তাঁর দশম বিবাহ বার্ষিকী উপলক্ষে শাড়িটি
কিনে নেন।

এর এক বছর পর কুয়েতের এক ধনকুবের ব্যবসায়ীর অনুরোধে একই ধরনের শাড়ির নকশা তৈরি করেন চেন্নাই সিল্কের ডিরেক্টর শিবলিঙ্গম। সেই শাড়িটি ওই ব্যবসায়ী ৪০ লক্ষ টাকায় কিনে নিয়েছিলেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img