হোমদেশNew Modi Cabinet :মোদি মন্ত্রিসভার ৪২ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা, ৯০% কোটিপতি...

New Modi Cabinet :মোদি মন্ত্রিসভার ৪২ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা, ৯০% কোটিপতি : এডিআর

New Modi Cabinet :মোদি মন্ত্রিসভার ৪২ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা, ৯০% কোটিপতি : এডিআর

কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের (Modi New Cabinet) ৭৮ জন মন্ত্রীর মধ্যে ৪২ শতাংশ অর্থাৎ ৩৩ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এঁদের মধ্যে ২৪ জন অর্থাৎ ৩১ শতাংশের বিরুদ্ধে খুন, খুনের চেষ্টা এবং ডাকাতির মতো গুরুতর অভিযোগ রয়েছে। এই তথ্য প্রকাশ করেছে অ্যাসোসিয়েশন অব ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)। ২০১৯ সালে গঠিত অর্থাৎ আগের মন্ত্রিসভায় ৫৬ জন সদস্যের মধ্যে ফৌজদারি মামলায় (criminal cases) অভিযুক্তের হার ছিল ৩৯ শতাংশ। এবারের চেয়ে ৩ শতাংশ কম।

চলতি সপ্তাহেই মোদি মন্ত্রিসভার রদবদল হয়েছে।বুধবার মন্ত্রিসভায় নতুন ১৫ জন পূর্ণমন্ত্রী ও ২৮ জন রাষ্ট্রমন্ত্রী শপথ নিয়েছেন। প্রধানমন্ত্রী-সহ নতুন এই মন্ত্রিসভার সদস্য সংখ্যা দাঁড়িয়েছে ৭৮।

নির্বাচন কমিশনের কাছে পেশ করা হলফনামায় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর নিশীথ প্রামাণিক জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় হত্যা সংক্রান্ত একটি মামলা রয়েছে। ৩৫ বছরের নিশীথ এবার মোদি মন্ত্রিসভার সর্বকনিষ্ঠ সদস্য।

নিশীথ প্রামাণিক সহ মোট চারজন মন্ত্রীর বিরুদ্ধে আইপিসি ৩০৭ ধারায় হত্যার চেষ্টারও মামলা রয়েছে। তাঁরা হলেন, জন বারলা, পঙ্কজ চৌধুরী ও ভি মুরলীধরণ।

এডিআরের (Association for Democratic Reforms) রিপোর্টে আরও বলা হয়েছে, মোদির নয়া মন্ত্রিসভার ৯০ শতাংশ অর্থাৎ ৭০ জন মন্ত্রীই কোটিপতি। এঁদের মধ্যে চার জনের সম্পত্তির পরিমাণ ৫০ কোটির বেশি।

অসামরিক বিমান পরিষেবা মন্ত্রকের দায়িত্বে আসা নতুন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সম্পত্তির পরিমাণ ৩৭৯ কোটি। তালিকায় তার পরেই রয়েছেন পীযূষ গোয়েল (৯৫ কোটি), নারায়ণ রাণে (৮৭ কোটি), রাজীব চন্দ্রশেখর (৬৪ কোটি)।

নতুন মন্ত্রিসভায় যাঁদের সম্পত্তির পরিমাণ সবচেয়ে কম তাঁদের মধ্যে রয়েছেন, পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারের সাংসদ জন বার্লা (১৪ লাখ), ত্রিপুরার প্রতিমা ভৌমিক (৬ লাখ), রাজস্থানের কৈলাস চৌধুরী এবং ওড়িশার বিশ্বেশ্বর টুডু। মোদি মন্ত্রিসভার মন্ত্রীদের গড় সম্পদের পরিমাণ ১৬.২৪ কোটি টাকা।

মন্ত্রীদের শিক্ষাগত যোগ্যতাও জানিয়েছে এডিআর (ADR)। ২১ জন মন্ত্রী পোস্ট গ্র্যাজুয়েট, ৯ জনের পিএইচডি ডিগ্রি রয়েছে। আর ১৭ জনের স্নাতক এবং পেশাগত ডিগ্রি (Professional Graduate) রয়েছে। ২ জন মন্ত্রী অষ্টম শ্রেণি, ৩ জন দশম এবং ৭ জন দ্বাদশ পর্যন্ত পড়াশোনা করেছেন।

৭৮ জন মন্ত্রীর মধ্যে ৫৬ জনের বয়স ৫১ বছরের বেশি। ১৮ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে। ৪ জন মন্ত্রীর বয়স ৪০-এর নীচে।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img