হোমআন্তর্জাতিকঅস্ট্রেলিয় ওপেনে নাদালের মহাকাব্য, ২১ বার গ্র্যান্ড স্লাম জয়ের অনন্য রেকর্ড

অস্ট্রেলিয় ওপেনে নাদালের মহাকাব্য, ২১ বার গ্র্যান্ড স্লাম জয়ের অনন্য রেকর্ড

অস্ট্রেলিয় ওপেনে নাদালের মহাকাব্য, ২১ বার গ্র্যান্ড স্লাম জয়ের অনন্য রেকর্ড

৬ মাস আগেও নিশ্চিত ছিল না, চোট সারিয়ে তিনি টেনিস কোর্টে ফিরতে পারবেন কিনা? কিন্তু রবিবার মেলবোর্নে ৫ ঘণ্টা ২৪ মিনিটের ম্যারাথন রুদ্ধশ্বাস লড়াইয়ের শেষে যা ঘটল, তা এককথায় ইতিহাস। খাদের কিনারা থেকে শুধু ঘুরে দাঁড়ানো নয়, অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়ে প্রথম টেনিস তারকা হিসেবে ২১ নম্বর গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিতে ইতিহাস গড়লেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। টপকে গেলেন দুই টেনিস তারকা রজার ফেডেরার ও জোকোভিচকে।

প্রথম দুটি সেটে জিতে এগিয়ে গিয়েছেন প্রতিদ্বন্দ্বী
দানিল মেদভেদেভ। হার যখন একরকম নিশ্চিত বলে ধরে নেওয়া হয়েছিল, তখন ঘুরে দাঁড়াতে শুরু করলেন টুর্নামেন্টের ষষ্ঠ বাছাই নাদাল।

দ্বিতীয় বাছাই রাশিয়ান তারকাকে শেষ তিনটি সেটে হারিয়ে দ্বিতীয় বারের জন্য নাদাল জিতে নিলেন অস্ট্রেলিয়ান ওপেনের খেতাব। ফাইনাল জিতলেন ২-৬, ৬-৭ (৫/৭), ৬-৪, ৬-৪, ৭-৫ সেটে। সেইসঙ্গে
দীর্ঘ ১৩ বছর পর আবার অস্ট্রেলিয় ওপেনে সেরার মুকুট উঠল তাঁর মাথায়।

শেষবার এই খেতাব জিতেছিলেন ২০০৯ সালে, ফেডেরারকে হারিয়ে। ২০২২- এসে সেই খেতাব যেন পুনরুদ্ধার করলেন।

নিজের টেনিস কেরিয়ারের ২৯ বার গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে খেলেছেন। তাঁর মধ্যে নাদাল জয় পেয়েছেন ২১টিতে। রানার্স হয়েছেন ৮ বার।

চোটের জন্য শেষ দু’টি গ্র্যান্ড স্ল্যাম (উইম্বলডন ও যুক্তরাষ্ট্র ওপেন) থেকে তিনি সরে দাঁড়িয়েছিলেন। শেষবার কোর্টে নেমেছিলেন গত বছর ফরাসি ওপেনে। আর শেষবার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হয়েছিলেন ২০২০ সালে, ফরাসি ওপেনে।

একনজরে নাদালের সাফল্যের খতিয়ান
অস্ট্রেলিয়ান ওপেন জিতছেন ২ বার (২০০৯ ও ২০২২)। ফরাসি ওপেন জয় ১৩ বার (২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮, ২০১৯ ও ২০২০)। উইম্বলডন জিতেছেন ২ বার (২০০৮ ও ২০১০) এবং যুক্তরাষ্ট্র ওপেন জিতেছেন ৪ বার (২০১০, ২০১৩, ২০১৭ ও ২০১৯)।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img