হোমসাহিত্য-সংস্কৃতি'রোদ্দুর' – আধুনিক মধ্যবিত্ত সমাজের এক জীবন্ত প্রতিচ্ছবি

‘রোদ্দুর’ – আধুনিক মধ্যবিত্ত সমাজের এক জীবন্ত প্রতিচ্ছবি

‘রোদ্দুর’ – আধুনিক মধ্যবিত্ত সমাজের এক জীবন্ত প্রতিচ্ছবি

বিশ্বরূপ মুখোপাধ্যায়
‘রোদ্দুর’। গত বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সুপরিচিত নাট্যকর্মী সায়ন্তন রায় চৌধুরীর উদ্যোগ ও উৎসাহে মিনার্ভায় এই ভালো নাটকটি দেখার সুযোগ পেলাম।

জেলা শহরে বড় হয়ে ওঠা এই কলমচির পারিবারিক সাংস্কৃতিক ঐতিহ্যে ছোট থেকেই নাটক দেখার সুযোগ হয়েছে শহরের রবীন্দ্র ভবনে। মূলত দেশাত্মবোধক নাটক। পরবর্তীতে গত শতকের আশির দশকের গোড়ায় সাংবাদিকতা পড়ার সময়  সহপাঠী বন্ধুদের সাথে রাত জেগে লাইনে দাঁড়িয়ে পরদিন সকালে কাঙ্ক্ষিত টিকিট হাতে নিয়ে গ্রুপ থিয়েটার আন্দোলনের জন্মদাতা শম্ভু মিত্রের গ্যালিলিও এবং মৃচ্ছকটিক দেখার সুযোগ হয়েছে অ্যাকাডেমি ও রবীন্দ্র সদনে।

এর কিছুদিন বাদে সাংবাদিকতা জীবনের সূচনায় অগ্রজপ্রতিম সাংবাদিক রথীন চক্রবর্তীর সঙ্গে যুক্ত হয়ে নাট্যচিন্তা পত্রিকার প্রসারে কাজ করেছি। এই পত্রিকার সক্রিয় সহযোগিতায় ছিলেন গ্রুপ থিয়েটার ফেডারেশনের নেতৃবৃন্দ। জেলায় জেলায় ঘুরেছি। বালুরঘাটের বিখ্যাত হরিমাধববাবু থেকে শুরু করে নাট্য আন্দোলনের বহু পুরোধা ব্যক্তিত্বের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পেয়েছি।

পুরনো কথা থাক। কিছুদিন আগে ভ্রাতৃপ্রতিম সুরজিত বন্দোপাধ্যায়ের সৌজন্যে জ্ঞান মঞ্চে ‘একলা চলো রে’ দেখার সুযোগ হয়েছিল। আর এবার ‘রোদ্দুর’। নাটকের প্রধান চরিত্র ভুবন-এর ভূমিকায় সায়ন্তন রায় চৌধুরী অনবদ্য। টিপিকাল মধ্যবিত্ত, সবসময় ভয়ে কাঁটা হয়ে থাকা, শিরদাঁড়া নুইয়ে পড়া মানুষের প্রতীক। কিন্তু এই মানুষই একসময় সোজা হয়ে দাঁড়িয়ে সগর্জে প্রতিবাদ করেন। আর তখনই রাষ্ট্রশক্তি ভয় পায়, নড়েচড়ে বসে। 

তাঁর সঙ্গে  অন্যান্য সহ অভিনেতারা সমান ছন্দে অভিনয় করেছেন…সুমন চক্রবর্তী, শ্রাবণী ঘোষ, সঞ্চিতা বন্দোপাধ্যায়, রাকেশ সরকার প্রমুখ। নাট্যকার মৈনাক সেনগুপ্ত ও পরিচালক প্রসূন ভট্টাচার্যকে ধন্যবাদ এইরকম একটি ভালো নাটক উপহার দেওয়ার জন্য।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img