হোমসাহিত্য-সংস্কৃতিডাঃ পূর্ণেন্দু বিকাশ সরকারের "স্মার্ট অ্যালবাম", ফিরিয়ে দেবে পুরনো দিনের গান শোনার...

ডাঃ পূর্ণেন্দু বিকাশ সরকারের “স্মার্ট অ্যালবাম”, ফিরিয়ে দেবে পুরনো দিনের গান শোনার নস্টালজিয়া

ডাঃ পূর্ণেন্দু বিকাশ সরকারের “স্মার্ট অ্যালবাম”, ফিরিয়ে দেবে পুরনো দিনের গান শোনার নস্টালজিয়া

ইউটিউব আর ডিজিটাল মাধ্যমের রমরমার যুগে হারিয়ে গিয়েছে রেকর্ড-ক্যাসেট-সিডি-র শ্রবণ মাধুর্য্য আর আনন্দের দিনগুলি। যাঁরা নাচ-গান-কবিতা-নাটক-গল্পপাঠ বা অভিনয় পছন্দ করেন, তাঁদের এখন আর ইউটিউবে অনর্থক খোঁজাখুঁজি করতে হবে না। তাঁদের কাছে এখন বিকল্প মাধ্যম হতে পারে স্মার্ট অ্যালবাম, যাঁর স্রষ্টা হলেন বিশিষ্ট চক্ষু রোগ বিশেষজ্ঞ পূর্ণেন্দু বিকাশ সরকার।

পেশায় চিকিৎসক হলেও, সর্বদা নিজেকে নানান সাংস্কৃতিক কর্মকাণ্ডের জড়িয়ে রাখেন পূর্ণেন্দুবাবু।
তাঁর হাতে তৈরি স্মার্ট অ্যালবাম হল, একটি ছোট প্লাস্টিক কার্ড, যা দেখতে এটিএম বা ক্রেডিট কার্ডের মতো।

পশ্চিমবঙ্গ বাংলা অ্যাকাডেমির সভাঘরে শনিবার (১৬ মার্চ) প্রকাশ করা হল এই স্মার্ট অ্যালবাম। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পন্ডিত অজয় চক্রবর্তী, রবীন্দ্র সঙ্গীত শিল্পী প্রমিতা মল্লিক, কবি সুবোধ সরকার, চিত্র পরিচালক (মুম্বই) সুজিত সরকার, শিল্পী রূপম ইসলাম প্রমুখ।

পূর্ণেন্দুবাবু জানান, এই কার্ডের একদিকে রয়েছে অ্যালবামের নাম, শিল্পীর ছবি সহ অন্যান্য বর্ণনা।  অন্যদিকে রয়েছে নিয়মাবলী এবং একটি স্ক্র্যাচ কোড। স্মার্টফোনের স্ক্যানারে কোডটা স্ক্যান করলেই, অ্যালবাম থেকে গান-কবিতা-নাটক-সিনেমা সবকিছুই দেখা এবং শোনা যাবে। ব্লু টুথের সাহায্যে সাউণ্ড সিস্টেম বা হোম থিয়েটারে তা আরও ভালভাবে উপভোগ করা যাবে।

পূর্ণেন্দুবাবু আরও বলেন, অন্য ডিজিটাল মাধ্যম বা বিনোদনের আইটেম শোনার বিড়ম্বনা দূর করবে এই অ্যালবাম। স্মার্টফোনেই মিউজিক লাইব্রেরি তৈরি করা যাবে এবং শিল্পীরাও অনেক বেশি পরিচিতি পাবেন। তাঁর কথায়, পুরনো দিনের মতোই গান শোনার নস্টালজিয়া ফিরিয়ে দেবে এই স্মার্ট অ্যালবাম।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img