হোমআন্তর্জাতিকরুশ হানায় ইউক্রেনে শয়ে শয়ে নিরীহ মানুষের মৃত্যু, আটকে অসংখ্য ভারতীয়

রুশ হানায় ইউক্রেনে শয়ে শয়ে নিরীহ মানুষের মৃত্যু, আটকে অসংখ্য ভারতীয়

রুশ হানায় ইউক্রেনে শয়ে শয়ে নিরীহ মানুষের মৃত্যু, আটকে অসংখ্য ভারতীয়

ইউক্রেনের (Ukraine)-এর উপর আক্রমণের তীব্রতা ক্রমশ বাড়িয়ে চলেছে রাশিয়া (Russia)। ইউক্রেনের রাজধানী কিয়েভে মুহূর্মুহূ হামলা চালাচ্ছে রুশ সেনা। তবে বৃহস্পতিবার সবচেয়ে বড় হামলাটি হয়েছে গোস্টমল শহরে। সেখানে একসঙ্গে অন্তত ২০টি রুশ চপার থেকে বোমাবর্ষণ করা হয়। তাতে নিহত হয়েছেন প্রাণ তিনশোরও বেশি সাধারণ নাগরিক।

হামলা চালানো হয়েছে ওডেসা বিমানবন্দরেও। সেখানে ১৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। কিয়েভগামী একটি রুশ বিমান ভেঙে পড়েছে। বিমানে ছিলেন ১৪ জন। তাঁদের সবারই মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে, যুদ্ধের জেরে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। ভারতের বিদেশ মন্ত্রক সূত্রে খবর, ইউক্রেনে অন্তত ১৮ হাজার ভারতীয় আটকে রয়েছেন। এঁদের মধ্যে বহু পড়ুয়াও রয়েছেন। পরিস্থিতি অনুযায়ী গুগল ম্যাপ দেখে কাছেপিঠের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য ইউক্রেনের ভারতীয় দূতাবাস তাঁদের পরামর্শ দিয়েছে। ইউক্রেনের ভূগর্ভস্থ মেট্রো স্টেশনগুলি বোমা হামলা থেকে বাঁচার ক্ষেত্রে বিশেষ কার্যকরী হতে পারে বলেও বিদেশ মন্ত্রকের নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে রাশিয়া যুদ্ধ ঘোষণা করার পরেই আকাশপথ বন্ধ করে দেয় ইউক্রেন। এর ফলে ইউক্রেনে আটকে পড়ার ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজ বন্ধ হয়ে যায়।

ইউক্রেনে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে বিকল্প পথ খুঁজছে কেন্দ্র। কিন্তু তার আগে পর্যন্ত তাঁদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বিনা প্রয়োজনে তাঁদের ঘর থেকে বেরোতে নিষেধ করা হয়েছে।

বৃহস্পতিবার সকালেই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। তার পরেই জোরদার হামলা শুরু করে দেয় রুশ সেনা। সঙ্গে সঙ্গেই দেশজুড়ে নেমে আসে অন্ধকার। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রুশ বাহিনী আক্রমণের তীব্রতা বাড়াতে থাকে। রুশ চপার, যুদ্ধবিমান থেকে গোলাগুলি চলতে থাকে। বন্ধ করে দেওয়া হয় ইউক্রেনের আকাশপথ।
ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে গিয়েও মাঝপথ থেকে ফিরে আসতে হয় এয়ার ইন্ডিয়ার বিমানকে।

রুশ হানায় শঙ্কিত ইউক্রেনের সাধারণ নাগরিকরা অন্যত্র চলে যাচ্ছেন। প্রাণভয়ে তাঁরা ভিনদেশে পাড়ি দিচ্ছেন। পাশের দেশ পোল্যান্ডে চলে যাচ্ছেন অনেকে।

দফায় দফায় হামলায় আতঙ্কিত হয়ে পড়েছেন ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা। রাজধানী কিয়েভে ভারতীয় দূতাবাসের বাইরে তাঁরা দলে দলে ভিড় জমাচ্ছেন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img