হোমসাহিত্য-সংস্কৃতিরবীন্দ্রনাথ : পূজার ছলে তাঁকে ভুলেই থাকা

রবীন্দ্রনাথ : পূজার ছলে তাঁকে ভুলেই থাকা

রবীন্দ্রনাথ : পূজার ছলে তাঁকে ভুলেই থাকা

তান সেন : বিখ্যাত সাংবাদিক শান্তিনিকেতনের প্রাক্তনী অমিতাভ চৌধুরী আজ থাকলে ফোন তুলে ইন্দিরা গান্ধী বা সিদ্ধার্থ শঙ্কর রায়কে বলতেন, ও ইন্দু, ও মানু এসব হচ্ছেটা কী ?

শক্তি চট্টোপাধ্যায় বলতেন, দূর সব বুদ্ধু। সুনীল গঙ্গোপাধ্যায় শুধু চোখ তুলে ভ্রু কুঁচকে অদ্ভূত তাচ্ছিল্যের হাসি হেসে আর একটা সিগারেট ধরাতেন। সন্তোষ কুমার ঘোষ একটা দুরন্ত কলম লিখতেন। গৌরকিশোর ঘোষ গৌড়ানন্দ নামে একটা দুরন্ত লেখা লিখে চুরুট ধরাতেন।

এসব হতে পারত, এখন হবে না। কারণ, ইদানীং বুদ্ধিজীবী অনেক। তাঁরা ওই বিশেষণটি নাকি বিভিন্ন রাজনৈতিক দলের কাছে কলা মুলোর বদলে ব্যবহার করেন। সত্যিমিথ্যে জানে পাবলিক।
রবীন্দ্রনাথকে নিয়ে রাজনৈতিক দড়ি টানাটানি হচ্ছে, হোক। কিন্তু তাঁরা কি ওই ভদ্রলোককে নিয়ে একটু পড়াশোনার সময় বের করতে পারবেন? যদি পারেন তাহলে ডাক্তার পূর্ণেন্দু বিকাশ সরকারের লেখা “গীতবিতান তথ্য ভান্ডার” নামের অসাধারণ বইটি একটু উল্টে পাল্টে দেখে নিলে উল্টোপাল্টা ভুলভাল বকবেন না। লোকে মুচকি হাসার সুযোগ কম পাবে।

পেশায় এক চক্ষু বিশেষজ্ঞের রবীন্দ্রনাথকে ভালোবাসার ফসল এই বই। দীর্ঘ গবেষণায় এমন একটি আন্তর্জাতিক মানের বই লেখা কত কঠিন, তা পাঠক-গবেষক মাত্রেই বুঝতে পারবেন। শঙ্খ ঘোষের মতো বিদগ্ধ মানুষ তাই শুভেচ্ছা জানিয়ে বলেন, “(এই বিষয়ে) আরো দুটি সমৃদ্ধ কাজ প্রকাশিত হয়েছে, সুভাষ চৌধুরীর গীতবিতানের জগৎ (২০০৪) আর প্রবীর গুহ ঠাকুরতার গীতবিতান মহাকোষ (২০০৮/ ২০১৩)। কিন্তু সে দুটি ঐশ্বর্যময় বইয়ের পরেও পূর্ণেন্দু বিকাশের এই কাজটির কিছু গুরুত্ব থাকে পদ্ধতিগত কারণেই।”

এই বইটি একটি সংকলন। ৬ ভাগে আলাদা আলাদা করে ভাগ করা। রবীন্দ্রনাথের গানগুলি কীভাবে রচিত, উপলক্ষ্য কি, কোন বয়সে কোথায় – সব কালানুক্রমে সাজানো। মোট কথা রবীন্দ্রনাথের গান সম্পর্কে এটি একটি কোষ গ্রন্থ। প্রায় অসম্ভব একটি গবেষণামূলক একটি কাজ কত আন্তরিকতা থাকলে এভাবে করা যায়, ডক্টর সরকারের এই বই তার প্রমাণ।

বিভিন্ন মহলে এখন বইটি নিয়ে জোর আলোচনা চলছে। তার মূল বিষয় হল, এটি কেন অ্যাকাডেমি সহ কেন্দ্রীয় ও রাজ্যসরকারের সেরা পুরস্কার পাবে না ? একই সঙ্গে তাঁরা বলছেন, তদ্বির না করলে কী করে মিলবে পুরস্কার? পূর্ণেন্দুবাবু অবশ্য বললেন, “রবীন্দ্রনাথের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা থেকেই এই কাজ করেছি। অর্থ বা পুরস্কারের জন্য তো ছুটিনি ।তবে এই বই পুরস্কার পেলে অন্য গবেষকরা এগিয়ে আসবেন, রবীন্দ্রনাথ এক অতলান্তিক সমুদ্র। তাঁর জীবন ও সৃষ্টি নিয়ে কত গবেষণার সুযোগ তো রয়েইছে।

গীতবিতান তথ্যভান্ডার, প্রকাশক : সিগনেট প্রেস, দাম : ১৫০০ টাকা।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img