হোমবিজ্ঞানসূর্যের অতটা কাছে গিয়ে দেখল নাসার মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’

সূর্যের অতটা কাছে গিয়ে দেখল নাসার মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’

সূর্যের অতটা কাছে গিয়ে দেখল নাসার মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’

পার্কার সোলার প্রোব যে সব ঘটনা চাক্ষুষ করেছে, তা সম্প্রতি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এর চারটি গবেষণাপত্রে। ২০১৮-র ১২ অগস্ট সৌর অভিযানে রওনা হয় নাসার মহাকাশযান পার্কার সোলার প্রোব। আর এক বছরের মধ্যেই ভারতের প্রথম সৌর অভিযান। ‘আদিত্য-এল-ওয়ান’ যাবে সূর্যের মুলুকে। নাসার মহাকাশযান যে সব অবাক করা কাণ্ডকারখানার হদিশ পেল প্রথম, সেগুলি সৌর-মুলুকে ইসরোর মহাকাশযানের খুব কাজে লাগবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

কী সেই অবাক কাণ্ডকারখানা?

দেখা গেল, সূর্য থেকে বেরিয়ে এই সৌরমণ্ডলে পৃথিবী-সহ অন্য গ্রহগুলির দিকে ছুটে আসতে আসতে হঠাৎই ‘মতিভ্রম’ হয় সৌরবায়ু বা সোলার উইন্ডের। সেগুলি আবার উল্টোমুখে সূর্যের দিকেই ছুটে যায়। তার পর খামখেয়ালে ইলেকট্রন, প্রোটনের মতো খুব ছোট ছোট কণাদের নিয়ে সে আবার ছুটে আসতে শুরু করে অন্য গ্রহগুলির দিকে। সেকেন্ডে ৯০০ কিলোমিটার বা তারও বেশি গতিবেগে। যখন তার তাপমাত্রা থাকে ১০ লক্ষ ডিগ্রি কেলভিন।

যা যা দেখল নাসার মহাকাশযান, একঝলকে দেখুন নাসার ভিডিয়োয়

সূর্যের মনের অন্দরে কী গোপন কথা লুকিয়ে রয়েছে, সেই রহস্য জানার চেষ্টা তো বিজ্ঞানীরা চালিয়ে যাচ্ছেন কয়েক শতাব্দী ধরেই। কিন্তু সৌরবায়ুর এই খামখেয়ালিপনার কথা এর আগে জানা তো দূরের কথা, বিজ্ঞানীরা কখনও ভাবতেই পারেননি।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img