হোমলাইফস্টাইলহাঁটু প্রতিস্থাপনে আধুনিক সেরামিক প্রযুক্তি নিয়ে এল চেন্নাই অ্যাপোলো

হাঁটু প্রতিস্থাপনে আধুনিক সেরামিক প্রযুক্তি নিয়ে এল চেন্নাই অ্যাপোলো

হাঁটু প্রতিস্থাপনে আধুনিক সেরামিক প্রযুক্তি নিয়ে এল চেন্নাই অ্যাপোলো

হাঁটু প্রতিস্থাপনে এবার অত্যাধুনিক সেরামিক প্রযুক্তি নিয়ে এল চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতাল। বর্তমানে হাঁটু প্রতিস্থাপনে যে সব পদ্ধতি চালু রয়েছে, তার তুলনায় সেরামিক প্রযুক্তি অনেক বেশি কার্যকরী, এমনটাই দাবি হাসপাতাল কর্তৃপক্ষের।

শনিবার কলকাতায় এক সাংবাদিক বৈঠকে চেন্নাই অ্যাপোলোর সিনিয়র কনসালট্যান্ট বিশিষ্ট অর্থোপেডিক সার্জেন মদন মোহন রেড্ডি জানান, বর্তমানে হাঁটুতে ধাতু প্রতিস্থাপন পদ্ধতি ব্যবহার করা হয়, তার ২০ থেকে ২৫ বছর পর্যন্ত কার্যকর থাকে। অন্যদিকে, সেরামিক পদ্ধতিতে কার্যকর থাকে ৪৫ থেকে ৫০ বছর পর্যন্ত।

তাই হাঁটুর সমস্যার শিকার অপেক্ষাকৃত কম বয়সীদের ক্ষেত্রে সেরামিক পদ্ধতি অনেক বেশি উপযোগী এবং এর পার্শ্বপ্রতিক্রিয়াও অনেক কম বলে দাবি করেছেন মদন মোহন।

সেইসঙ্গে তিনি আরও জানান, এই পদ্ধতিতে সাফল্যের হার ৯৫ শতাংশের বেশি এবং অস্ত্রোপচারের পর রোগীরা অনেক বেশি শ্রমসাধ্য কাজ করতে পারেন।

সেরামিক পদ্ধতিতে অপারেশনের খরচও তুলনামূলকভাবে কম। রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী, মাত্র ১ ঘণ্টার মধ্যেই অস্ত্রোপচার সম্পন্ন করা সম্ভব এবং অপারেশনের এক-দুই দিনের মধ্যেই রোগী বাড়ি ফিরে যেতে পারেন বলে জানিয়েছেন ডাঃ মদন মোহন।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img