হোম আন্তর্জাতিক China : দেশের শত্রু চিনের সঙ্গে সিপিএমের এত সখ্যতা কেন?

China : দেশের শত্রু চিনের সঙ্গে সিপিএমের এত সখ্যতা কেন?

শ্যামল সান্যাল : সেঞ্চুরি করল চিনের কমিউনিস্ট পার্টি (China Communist Party)। ১ জুলাই ১৯২১। সেদিন সাংহাইয়ে গোপনে এক নৌকায় ১২ জন প্রতিনিধির একজন ছিলেন মাও জে দং (Mao Zedong)।

মাও (Mao) পরে কীভাবে সবকটা সিঁড়ি টপকে দল ও সরকারের একমাত্র ও অসম্ভব ক্ষমতাবান নেতা হয়েছিলেন ইতিহাস তার সাক্ষী। তাঁর শেষ করুণ পরিণতিও ইতিহাসে লেখা রয়েছে।

চিনের কমিউনিস্ট পার্টির (China Communist Party) শতবর্ষ নিয়ে ভারতের কোথাও তাপ উত্তাপ দেখা গেল না। করোনা নাকি চিন থেকেই ছড়িয়েছে। ভারতের (India Border) সীমান্ত এলাকায় তারা জবর দখল করে বসে আছে। সম্প্রতি পাকিস্থানের যে ড্রোন জম্মু বিমানঘাঁটিতে বোমা ফেলে গেল, সেই ড্রোন “মেড ইন চায়না” বলে সেনাবাহিনী জানিয়েছে। এক চিনা গুপ্তচর (China Spy) ধরা পড়েছে কদিন আগে। চিনের সঙ্গে ভারতের সম্পর্ক এই মুহূর্তে খুব খারাপ ও উত্তেজক অবস্থায় রয়েছে।

একমাত্র একটি বাম রাজনৈতিক দল চিনের প্রবল সমর্থক এখন। এই রাজ্যের সিপিআইএম সেই দল, যারা আজকের দিনটিকে খুবই গুরুত্ব দিচ্ছে। ব্যাপারটা রাজনৈতিক পর্যবেক্ষকদের বিশেষভাবে আগ্রহী করেছে।

রাজনৈতিক পর্যবেক্ষক, বিশ্লেষকরা দেখছেন, চিন প্রেমে মজে আছে এই দেশের একটি তথাকথিত বামপন্থী দল। চিন নামে ধনতন্ত্রের পথে জোরে প্যারেড করা একটি আগ্রাসী দেশের একমাত্র রাজনৈতিক দলের জন্মশতবর্ষ উপলক্ষে উল্লসিত সিপিএম এমন একটা দল, যারা ৩৪ বছর এই রাজ্যে সরকার চালিয়ে ভোটে হেরে এখন প্রায় মুছে গেছে।

তাঁদের দৈনিক মুখপত্রে লেখা হয়েছে, “বিপ্লবের সারথি চিনের কমিউনিস্ট পার্টি”। লেখক ওই দলের এক প্রবীণ নেতা। বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তী কিংবা প্রবল চিনপ্রেমী প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের নন, লেখকের নাম সুদর্শন রায়চৌধুরী! বাম আমলে হুগলির এই ভদ্রলোক শিক্ষামন্ত্রী হয়েছিলেন। কলেজে পড়াতেন। চিনে উনি কখনও গিয়েছিলেন বলে শোনা যায়নি।

রাজনৈতিক পর্যবেক্ষকদের কথায়, চিনে (China) গিয়ে থাকলে তিনি এইসব বই পড়া বিদ্যা ফলানোর আগে তিনবার ভাবতেন। বিশাল বড় প্রবন্ধের কোথাও তিয়েন আন মেন স্কোয়ারে মাওয়ের সেনাবাহিনীর গুলিতে কয়েক’শ ছাত্রছাত্রীর খুনের উল্লেখ করতে উনি ভুলে গেছেন! একইসঙ্গে উহান থেকে মহামারী করোনা ছড়িয়েছে কি না, সেই প্ৰশ্ন নিয়ে তিনি একটা শব্দও লিখে উঠতে পারেননি।

কিন্তু সিপিএম (CPM) দলের অনেকেই বললেন, পার্টিটা তো ডকে উঠেছে, এখন যদি কেউ মন্তব্য করেন, চিনের (China) হয়ে গলা ফাটানোর পেছনে নিশ্চয়ই কোনও রহস্য আছে। কলকাতায় চিনা দূতাবাসের অনুষ্ঠানে মহম্মদ সেলিম যোগ দিয়ে কী বললেন, তা দলের কর্মী, নেতারাও জানেন কি? এই চিনই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে (Mamata Banerjee) আমন্ত্রণ করেও, তা ফিরিয়ে নিয়েছিল, এটাও তো ঘটনা। এই দেশের সঙ্গে চরম শত্রুতা করে চলা চিন কোন যুক্তিতে একটা রাজনৈতিক দলের দোস্ত হয়, এই প্রশ্ন নানা মহলে উঠেছে।

ক্রমশ…

আমাদের পাশে থাকুন

আমজনতাই আমাদের চালিকা শক্তি। আপনার সামান্য অনুদান আমাদের চলার পথে সাহস জোগাতে পারে।

ইচ্ছুকরা এই অ্যাকাউন্টে অনুদান পাঠাতে পারেন :
Bank Name : Bank of Baroda
A/C Name : Kolkata News Today
A/C No. 30850200000526
IFSC Code : BARB0MADHYA

GSTIN : 19AJEPM5512C1ZI
Email : kolkatanewstoday@gmail.com

সবাই যা পড়ছেন

Ghatal : জলে ভাসছে ঘাটালের বিস্তীর্ণ অংশ, দুর্গত এলাকায় সুব্রত মুখার্জি

বিশেষ প্রতিনিধি : ২ দিনের টানা বর্ষণে প্লাবিত হয়ে পড়েছে ঘাটাল (Ghatal), দাসপুরের বিস্তীর্ণ এলাকা। এই নজিরবিহীন বিপর্যয়ের জন্য কেন্দ্রকে দায়ী করেছেন...

Babul BJP : ফের ডিগবাজি বাবুলের, বললেন, “রাজনীতি ছাড়ছি, তবে সাংসদ থাকছি”

ফের ডিগবাজি বিজেপি (BJP) সাংসদ বাবুল সুপ্রিয়র (Babul Supriya)। রাজনীতি এবং সাংসদ পদ ছাড়ার কথা ঘোষণা করেছিলেন বাবুল। সোমবার বিজেপির সর্বভারতীয় সভাপতি...

East Bengal : আইএসএলে খেলবে ইস্টবেঙ্গল, সমর্থকদের স্বস্তি দিয়ে ঘোষণা মমতার

লক্ষ লক্ষ ইস্টবেঙ্গল (East Bebgal) সমর্থকের মুখে হাসি ফুটিয়ে স্বস্তির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যাবতীয় বিতর্ক দূরে সরিয়ে মুখ্যমন্ত্রী...

Kolkata : দাঁড়িয়ে বর্ষার জল, ম্যানহোলের ভিতরে মিলল বালির বস্তা, লেপ, তোষক

বৃষ্টির পর ২ দিন কেটে গেলেও কলকাতার বিভিন্ন এলাকা এখনও জলে ভাসছে। এর মধ্যেই রবিবারম্যানহোলে মিলল বালির বস্তা, ইট, লেপ তোষক। ড্রেন...

Olympic Sindhu : পরপর দুই অলিম্পিকে পদক, অনন্য নজির সিন্ধুর

পরপর দুটি অলিম্পিকে (Olympic) পদক জয়ের নজির গড়লেন পি ভি সিন্ধু (P V Sindhu)। গত অলিম্পিকে জিতেছিলেন রুপো। এবার টোকিও অলিম্পিকে জিতলেন...