হোমব্যবসাCWBTA: পরিকাঠামো উন্নয়নে রাজ্যে ১৩০ কোটির জোড়া প্রকল্প

CWBTA: পরিকাঠামো উন্নয়নে রাজ্যে ১৩০ কোটির জোড়া প্রকল্প

CWBTA: পরিকাঠামো উন্নয়নে রাজ্যে ১৩০ কোটির জোড়া প্রকল্প

দেশের পূর্বাঞ্চলে বাণিজ্যের প্রসারে ১৩০ কোটি টাকা ব্যয়ে দুটি পরিকাঠামো উন্নয়ন প্রকল্প তৈরির কথা ঘোষণা করল পূর্ব ভারতের সর্ববৃহৎ বণিক সংগঠন কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনস (CWBTA)।

সোমবার কলকাতায় বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো ২০২২-এর উদ্বোধনী মঞ্চে CWBTA-র সভাপতি সুশীল পোদ্দার জানান, “প্রথম পর্যায়ে হাওড়ার আমতায় ৪০০ একর জমির ওপর ১০০ কোটি টাকা ব্যয়ে একটি শিল্প এবং লজিস্টিক পার্ক তৈরি করা হচ্ছে। এর জন্য জমি অধিগ্রহণের কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে এবং ২০২৫ সালের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে। সল্টলেক রাজারহাটে ১.২৫ বর্গফুট এলাকায় ৩০ কোটি টাকা ব্যয়ে অন্য একটি অত্যাধুনিক বাণিজ্য ও ব্যবসায়িক কেন্দ্র তৈরি করছে CWBTA।

সুশীলবাবু আরও বলেন, “এই প্রথম রাজ্যের কোনও একটি ব্যবসায়িক সংগঠন একটি অঞ্চলের সার্বিক ব্যবসা-বাণিজ্যের প্রসারের লক্ষ্যে এ ধরনের কোনও পরিকাঠামো উন্নয়ন প্রকল্প  হাতে নিল। হাওড়ার আমতায় সংগঠনের শিল্প এবং লজিস্টিক পার্কটিতে কর্মীদের থাকার ব্যবস্থাও রাখা হচ্ছে, যাতে তাঁরা এই অঞ্চলের ব্যবসায়ীদের সমস্ত রকম পরিকাঠামোগত এবং সরঞ্জাম সংক্রান্ত প্রয়োজন মেটাতে পারেন। অন্যদিকে, রাজারহাটের ব্যবসা ও বাণিজ্য কেন্দ্রটি এক সংস্থার সঙ্গে আরেক সংস্থার ব্যবসায়িক লেনদেনের (B2B) কেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে, যেখানে শুধুমাত্র প্রতিবেশী দেশ নয়, দূরবর্তী দেশগুলির বিভিন্ন সংস্থাকেও অন্তর্ভুক্ত করা হচ্ছে।”

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম,   মন্ত্রী সুজিত বসু এবং চন্দ্রিমা ভট্টাচার্য সহ সরকারের বহু শীর্ষ আধিকারিক।

কলকাতার সায়েন্স সিটিতে রাজ্য সরকার, সরকারি বিভিন্ন সংস্থা এবং সিডব্লিউবিটিএ-র যৌথ উদ্যোগে আগামী ২০ থেকে ২৪ এপ্রিল পাঁচদিনের বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো (BGTE)র আয়োজন করা হচ্ছে। রাজ্যে এই ধরনের উদ্যোগ এই  প্রথম।

সুপারট্রনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সিডব্লিউবিটিএ-র পরামর্শদাতা ভি কে ভান্ডারী বলেন, “সিডব্লিউবিটিএ দেশের পূর্বাঞ্চলের অন্যতম বৃহৎ একটি শিল্প মেলার আয়োজন করতে চলেছে। পূর্ব ভারতে ব্যবসা-বাণিজ্যের আকার প্রকার যে হারে দ্রুতগতিতে বাড়ছে, তার অনুঘটক হিসেবে শিল্প বাণিজ্যর সামগ্রিক প্রসারে সি ডব্লিউ বি টিএ-র ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

সি ডব্লিউ বি টি এ-র পরামর্শদাতা তথা এই সম্মেলনের সভাপতি এনকে কাপাডিয়া বলেন,”BGTE 2022 এমন একটি বাণিজ্য মেলা আয়োজন করতে চলেছে, যেখানে ১২টি দেশের প্রতিনিধিরা যোগ দিচ্ছেন। এই মেলাতেই বাণিজ্যিক যেকোনো চুক্তি স্বাক্ষর করার সব রকমের সুযোগ সুবিধা থাকবে। প্রতিবেশী বিভিন্ন দেশের সঙ্গে ভারতের সংস্থাগুলির মধ্যে যোগসূত্র ও অনুঘটক হিসেবে কাজ করবে
সিডব্লিউবিটিএ।”

সংগঠনের সহ-সভাপতি রাজেশ ভাটিয়া বলেন,”পরিবর্তিত সময়ের সঙ্গে সঙ্গে ছোট শিল্প সংস্থাগুলিকে নিজেদের দক্ষতা বৃদ্ধির বিষয়ে পরামর্শ এবং ব্যবসার প্রসারে সহযোগিতা যোগানোর ক্ষেত্রে সি ডব্লিউ বিটিএ একটি অগ্রণী সংগঠন হিসেবে এগিয়ে এসেছে।”

সি ডব্লিউ বি টি এর সাম্মানিক সাধারণ সম্পাদক সিকে বরদারাজন বলেন, “আমাদের সংগঠন পূর্ব ভারতে ব্যবসা ও বাণিজ্যের  সার্বিক প্রসারে একটি শক্তিশালী পরিকাঠামো গড়ে তুলতে চায়, যা ইতিমধ্যেই নিজেদের লক্ষ্য পূরণের পথে বহু মাইলস্টোন স্থাপন করেছে।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img