হোমসাহিত্য-সংস্কৃতিরবীন্দ্রনাথের আর্থসামাজিক ভাবনাকে এগিয়ে নিয়ে যেতে হবে, পুরস্কার পেয়ে বললেন আতিউর

রবীন্দ্রনাথের আর্থসামাজিক ভাবনাকে এগিয়ে নিয়ে যেতে হবে, পুরস্কার পেয়ে বললেন আতিউর

রবীন্দ্রনাথের আর্থসামাজিক ভাবনাকে এগিয়ে নিয়ে যেতে হবে, পুরস্কার পেয়ে বললেন আতিউর

“রবীন্দ্র পুরস্কার ২০২১” গ্রহণ করলেন ড. আতিউর রহমান। রবিবার বাংলা অ্যাকাডেমির মিলনায়তনে এক অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে আতিউর রহমান বলেন, “রবীন্দ্রনাথ আমাদের জাতিসত্তা ও অস্তিত্বের প্রতীক। বাঙালির বিশ্বব্যাপী যে স্বাতন্ত্র্য ও আভিজাত্য রয়েছে, তার জন্য বড় অবদান রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের। বাঙালির নান্দনিক চর্চাকেও যিনি এগিয়ে নিয়ে গেছেন। রবীন্দ্রনাথের কাছ থেকে অনুপ্রাণিত হয়েই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতীয়তাবাদ প্রতিষ্ঠা করেন। রবীন্দ্রনাথ শুধু লেখক নন, বড় মাপের একজন অর্থনীতিবিদও। কেননা কৃষি ও কৃষকের উন্নতির কথা অনবরত বলেছেন। সমাজের বঞ্চিতজনদের এগিয়ে নিয়ে যাওয়া ও আত্মশক্তির সন্ধান করেছেন। তাঁর আর্থসামাজিক ভাবনাকে আরও তুলে ধরতে হবে।”

বাংলা অ্যাকাডেমির সভাপতি সেলিনা হোসেন বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতীয়তা ও বাংলা ভাষাকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানাভাবে স্মরণ করেছেন রবীন্দ্রনাথকে। রবীন্দ্রগবেষক ড. আতিউর রহমানের লেখালেখি আমাকেও রবীন্দ্রনাথ-কেন্দ্রিক সাহিত্য রচনায় উৎসাহিত করেছে।”

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বাংলা অ্যাকাডেমির মহাপরিচালক মহম্মদ নুরুল হুদা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা অ্যাকাডেমির সচিব এ.এইচ.এম লোকমান। অনুষ্ঠান পরিচালনা করেন বাংলা অ্যাকাডেমির পরিচালক নুরুন্নাহার খানম।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img