হোমআন্তর্জাতিকFacebook : আগামী সপ্তাহেই নামবদল? এবার কি নতুন রূপে আত্মপ্রকাশ?

Facebook : আগামী সপ্তাহেই নামবদল? এবার কি নতুন রূপে আত্মপ্রকাশ?

Facebook : আগামী সপ্তাহেই নামবদল? এবার কি নতুন রূপে আত্মপ্রকাশ?

ফেসবুকের (Facebook) নাম কি বদলে যাচ্ছে? সংবাদ সংস্থা রয়টার্সের দাবি অন্তত সেরকমই। রয়টার্সের খবর অনুযায়ী, আগামী ২৮ অক্টোবর ফেসবুকের বার্ষিক সভা রয়েছে। সেখানেই নাম পরিবর্তনের বিষয়টি চূড়ান্ত হতে চলেছে। তবে নতুন নাম কী হবে, তা এখনও পর্যন্ত জানা যায়নি। পুরো বিষয়টিই অত্যন্ত গোপন রাখা হয়েছে। এই গুঞ্জনকে উড়িয়েই দিয়েছে মার্ক জুকারবার্গের (Mark Zuckerberg) সংস্থা।

১৭ বছর আগে হাভার্ড কলেজে ফেসবুকের নামকরণ হয়েছিল। সেসময় ওই কলেজের ছাত্রদের দেওয়া ফেসবুক ডিরেক্টরিজ থেকেই এই নামকরণ করা হয়েছিল। সেই নাম এবার বদলে যাচ্ছে। সেইসঙ্গে নতুন চেহারায় আত্মপ্রকাশ করতে চলেছে
ফেসবুক।

হঠাৎ কেন এই নাম পরিবর্তনের ভাবনা? আসলে ফেসবুক যে শুধুমাত্র একটি সোশ্যাল মিডিয়া সংস্থা নয়, তা বোঝাতেই হয়তো এই নামবদল। নেটমাধ্যম অ্যাপ ফেসবুকের নামের সঙ্গে মূল সংস্থারও নাম একই হওয়ায় অনেক সময়ই সমস্যা তৈরি হচ্ছে।


সোশ্যাল মিডিয়া হিসেবে ফেসবুকের যাত্রা শুরু হলেও, এখন এর কাজকর্ম শুধুমাত্র নেটমাধ্যমে আটকে নেই। নিজের কাজের পরিধি বাড়াতে আগামী দিনে সংস্থার আরও নানা ধরনের পরিকল্পনা থাকতে পারে।

সেই লক্ষ্যে ‘রে ব্যানে’র মতো সংস্থার সঙ্গে হাত মিলিয়ে এআর গ্লাস তৈরি করতে চাইছে ফেসবুক। জুকারবার্গ মনে করেন, এই মুহূর্তে এই চশমা অত্যন্ত ব্যয়সাপেক্ষ হলেও, একদিন স্মার্টফোনের মতো এটিও সবার হাতে হাতে ঘুরতে পারে। এই চশমা হল ভারচুয়াল রিয়েলিটি (অধিবাস্তব)। এটি এমন এক নিজস্ব সাইবার স্পেস তৈরি করে, যা বাস্তবের অভিজ্ঞতাকে এক অন্য মাত্রা দিতে পারে। অধিবাস্তবের সেই জগতের নাম ‘মেটা ভার্স’।

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img