হোমলাইফস্টাইলবর্ষায় ঘরোয়া পদ্ধতিতে সর্দিকাশির চিকিৎসা, টিপস দিলেন জেনেলিয়া

বর্ষায় ঘরোয়া পদ্ধতিতে সর্দিকাশির চিকিৎসা, টিপস দিলেন জেনেলিয়া

বর্ষায় ঘরোয়া পদ্ধতিতে সর্দিকাশির চিকিৎসা, টিপস দিলেন জেনেলিয়া

বর্ষার মরশুমে সর্দিকাশির মোকাবিলা করবেন কীভাবে? এ নিয়ে নিজের পরিবারের গোপন চিকিৎসা পদ্ধতির কথা জানালেন শিল্পী জেনেলিয়া দেশমুখ। দুই সন্তানের মা জেনেলিয়া জানালেন, এই বর্ষার সময় সর্দিকাশি থেকে পরিবারের সদস্যদের রক্ষা করতে তিনি দুধ হলুদ, নিঃশ্বাস প্রশ্বাসের ব্যায়াম, যোগ ব্যায়াম এবং স্টিম গ্রহণের মত সহজ ঘরোয়া পদ্ধতি ব্যবহার করে থাকেন।

বর্ষা অনেকের কাছে গ্রীষ্মের দাবদাহ থেকে মুক্তির বার্তা বয়ে আনে। এই সময়ের মনোরম আবহাওয়া, ঝিরঝিরে বৃষ্টি সকলেরই পছন্দ। তবে বর্ষার মজা এবং আনন্দের পাশাপাশি সর্দিকাশির সমস্যাও দেখা দেয়।

জেনেলিয়া বলেন, “খেলাধুলো এবং নানা কাজকর্মের পাশাপাশি আমাদের পরিবারের সবাই বর্ষা খুব পছন্দ করে। তবে এই সময় বাচ্চাকে সুস্থ রাখা খুবই কঠিন কাজ। তাই আমি পরিবারের সদস্যদের যোগব্যায়াম, স্বাস্থ্যকর খাবারের দিকে নজর রাখি। সর্দিকাশির উপসর্গ দেখা দিলে ভিক্স ভ্যাপোরাব সহ গরম বাষ্প নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করলে, দ্রুত আরাম মেলে।”

জেনেলিয়ার কথায়, “আমাদের বাড়িতে প্রজন্মের পর প্রজন্ম ধরে এই ঘরোয়া পদ্ধতিতে চিকিৎসার রীতি চলে আসছে। আমরা এক বাটি গরম জলে ১ চা চামচ ভিক্স ভ্যাপোরাব মিলিয়ে মাথা টাওয়েল দিয়ে ঢেকে সেই বাষ্প নিঃশ্বাসের সঙ্গে গ্রহণ করি এবং তারপর বিশ্রাম নেই। ভিক্স ভ্যাপোরাবে থাকা ইউক্যালিপটাস, কর্পূর এবং মেন্থলের মতো প্রাকৃতিক উপাদান সর্দিকাশির সমস্ত উপসর্গ থেকে তাৎক্ষণিক মুক্তি দেয়।”

spot_img
spot_img

সবাই যা পড়ছেন

spot_img